¦
মার্কিন পররাষ্ট্র দফতরের গোপন নথি ফাঁস

যুগান্তর ডেস্ক | প্রকাশ : ১৮ এপ্রিল ২০১৫

পাকিস্তানের প্রথম প্রধানমন্ত্রী নওয়াবজাদা লিয়াকত আলী খানকে হত্যা করেছিল আমেরিকা। সম্প্রতি মার্কিন পররাষ্ট্র দফতরের প্রকাশিত গোপন নথিপত্র থেকে এ তথ্য উঠে এসেছে। পাকিস্তান টুডে, দ্য ন্যাশন। মার্কিন কর্পোরেশনগুলোকে ইরানে তেলের চুক্তি পাইয়ে দেয়ার জন্য পাক প্রধানমন্ত্রীর বন্ধুত্বকে ব্যবহার না করায় লিয়াকত আলীকে হত্যা করা হয়েছিল। এছাড়া পাকিস্তানের বিমান ঘাঁটিগুলো খালি করে দেয়ার জন্য ওয়াশিংটনকে বারবার তাগিদ দিচ্ছিলেন লিয়াকত আলী খান। কিন্তু খানের আহ্বানে তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করেন তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট হ্যারি এস ট্রুম্যান। লিয়াকত আলী খানকে এ জন্য ভয়াবহ পরিণতি বহন করতে হবে বলেও হুমকি দিয়েছিলেন ট্র–ম্যান। এরপরই লিয়াকত আলী খানকে হত্যা ষড়যন্ত্রে লিপ্ত হয় মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ। আফগানিস্তানের বাদশাহ মোহাম্মদ জহির শাহের সরকার সৈয়দ আকবর নামে এক ঘাতককে খুঁজে বের করে। ১৯৫১ সালের ১৬ ডিসেম্বর রাওয়ালপিন্ডির কোম্পানিবাগে ভাষণ দিতে দাঁড়ালে লিয়াকত আলী খানকে দুটি গুলি করে আকবর। ৫৬ বছর বয়সী লিয়াকত আলী খানের বুকে লেগেছিল গুলি। দ্রুত হাসপাতালে নিয়ে রক্ত দেয়া সত্ত্বেও বাঁচেননি লিয়াকত আলী খান। আর ঘাতক আকবরকে তখনি গুলি করে হত্যা করা হয়েছিল।
দ্বিতীয় সংস্করণ পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close