¦
রাজনৈতিক দলগুলোকে অভ্যন্তরীণ গণতন্ত্র চর্চা করতে হবে

সংসদ রিপোর্টার | প্রকাশ : ২০ মে ২০১৫

একটি দেশে টেকসই গণতন্ত্র নিশ্চিত করতে হলে আগে সে দেশের রাজনৈতিক দলগুলোর মধ্যে অভ্যন্তরীণ গণতন্ত্র চর্চা চালিয়ে যেতে হবে বলে মত দিয়েছেন কমনওয়েলথভুক্ত দেশের সংসদ সদস্যরা। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হওয়া চার দিনব্যাপী ২৬তম কমনওয়েলথ পার্লামেন্টারি সেমিনারের দ্বিতীয় দিন মঙ্গলবারের কর্মশালায় অংশ নিয়ে তারা এ মত দেন। সোমবার সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপার্সন ও বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সেমিনারটি উদ্বোধন করেন। সেমিনারে বাংলাদেশ ছাড়াও ১৭টি দেশের ২৬টি শাখার মোট ৩৫ জন পার্লামেন্টারিয়ান ও প্রতিনিধি অংশগ্রহণ করছেন।
সেমিনারের দ্বিতীয় দিনে দ্য মেম্বার অব পার্লামেন্ট অ্যান্ড দ্য পার্টি শীর্ষক চতুর্থ সেশনে অস্ট্রেলিয়ান ক্যাপিটাল টেরিটরির ড. ক্রিস বুরকে, এমএলএ সভাপতিত্ব করেন। আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি সুরঞ্জিত সেন গুপ্ত, সোয়াজিল্যান্ডের সংসদ সদস্য ও সিপিএ সেক্রেটারিয়েটের প্রতিনিধি মারউইক টি. খুমালো উক্ত সেশনে রিসোর্স পার্সন হিসেবে অংশগ্রহণ করেন। সেশনে একটি কার্যকরী রাজনৈতিক দলের অভ্যন্তরীণ গণতন্ত্র চর্চা, জেন্ডার সমতা নিশ্চিতকরণ, রাজনৈতিক দলের জন্য বাজেট প্রণয়নের অপরিহার্যতা, জাতীয় সংসদে নারীর গুরুত্বপূর্ণ ভূমিকা, সংসদীয় দল কর্তৃক সংসদীয় কমিটির সদস্যদের মনোনয়ন প্রদান এবং সংসদীয় গণতন্ত্র বিকাশে সংসদের কার্যক্রম নিয়ে আলোচনা করা হয়।
দ্বিতীয় সংস্করণ পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close