¦

এইমাত্র পাওয়া

  • রাজধানী থেকে কোকেনসহ আন্তর্জাতিক মাদক পাচারকারী চক্রের ৩ সদস্য আটক
ফল প্রত্যাখ্যান ও ইসির পদত্যাগ দাবি বিএনপির

যুগান্তর রিপোর্ট | প্রকাশ : ৩১ ডিসেম্বর ২০১৫

পৌর নির্বাচনের ফল প্রত্যাখ্যান এবং নির্বাচন কমিশনের পদত্যাগ দাবি করে আজ বেলা ১১টায় সংবাদ সম্মেলন করবে বিএনপি। দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের দলীয় কার্যালয়ে এ সংবাদ সম্মেলন করবেন।
বুধবার রাতে গুলশানে নিজ কার্যালয়ে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার সভাপতিত্বে দলের জ্যেষ্ঠ নেতা ও জোট নেতাদের সঙ্গে অনুষ্ঠিত বৈঠকে এ সিদ্ধান্ত হয়। একই সঙ্গে আগামী ৫ জানুয়ারি ভোটের বর্ষপূর্তি ও পৌর নির্বাচনের নানা অনিয়মের প্রতিবাদে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে খালেদা জিয়ার উপস্থিতিতে একটি সমাবেশ করার নীতিগত সিদ্ধান্ত হয়েছে বলে বৈঠক সূত্রে জানা গেছে।
টেলিভিশন ও দলীয় মনিটরিং টিমের কাছ থেকে পৌর নির্বাচনের নানা অনিয়মের চিত্র পাওয়ার পর বুধবার দুপুরেই বিএনপি ও জোটের সিনিয়র নেতাদের বৈঠক ডাকেন খালেদা জিয়া।
বৈঠকে উপস্থিত নেতারা খালেদা জিয়াকে পৌর নির্বাচনের বিভিন্ন অনিয়ম ভিডিও আকারে কূটনীতিকদের সামনে তুলে ধরার জন্য পরামর্শ দেন। এ বিষয়ে পজেটিভ মনোভাব প্রকাশ করেন খালেদা জিয়া। এ নির্বাচন কমিশন ও সরকারের অধীনে কোনো নির্বাচনই আর সুষ্ঠু হবে না বলে বৈঠকে উপস্থিত নেতারা একমত হন। বৈঠকে বিএনপির স্থায়ী কমিটির এক সদস্য বলেন, ২৩৪টি পৌরসভার সবগুলোতেই কমবেশি অনিয়ম হয়েছে। বিএনপি প্রার্থীরা যেসব স্থানে বিজয়ী হয়েছেন, সেখানেও জাল ভোট দেয়াসহ নানা অনিয়ম হয়েছে। অপর এক নেতা বলেন, অনুষ্ঠিত পৌর নির্বাচনটি একটি পাতানো নির্বাচন ছিল। আমরা তাদের পরিকল্পিত ও পাতানো ফাঁদে পা দেইনি। বর্জন না করেও কেন্দ্রীয় নির্দেশনা অনুযায়ী শেষ পর্যন্ত আমাদের নেতাকর্মীরা মাটি কামড়িয়ে থেকেছে। দেশী-বিদেশী মহল দেখেছে এ সরকার ও নির্বাচন কমিশনের অধীনে আর কোনো নির্বাচন সুষ্ঠু হতে পারে না। বৈঠকে উপস্থিত বেশির ভাগ নেতাই সরকার ও নির্বাচন কমিশন নিয়ে একই মন্তব্য করেন।
বৈঠক সূত্র জানায়, পৌর নির্বাচনে অনিয়মের প্রতিবাদ এবং ইসির পদত্যাগ দাবিতে কর্মসূচি দেয়ার বিষয়টি ভাবতে খালেদা জিয়াকে পরামর্শ দেন কোনো কোনো নেতা।
বৈঠকের পর বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাংবাদিকদের বলেন, আমাদের আরও কিছু বিষয়ে আলোচনা বাকি রয়েছে। আগামীকাল (বৃহস্পতিবার) সংবাদ সম্মেলন করে আমরা সবকিছু জানাব।
বৈঠকে মির্জা ফখরুল ছাড়াও বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ, লে. জেনারেল (অব.) মাহবুবুর রহমান, ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আ স ম হান্নান শাহ, ব্যারিস্টার জমিরউদ্দিন আহমেদ, ড. আবদুল মঈন খান, গয়েশ্বরচন্দ্র রায়, ভাইস চেয়ারম্যান শাহ মোয়াজ্জেম হোসেন, চৌধুরী কামাল ইবনে ইউসুফ, আবদুল্লাহ আল নোমান, মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদ, এয়ার ভাইস মার্শাল (অব.) আলতাফ হোসেন চৌধুরী, চেয়ারপারসনের উপদেষ্টা অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন, আমীর খসরু মাহমুদ চৌধুরী, ব্যারিস্টার শাহজাহান ওমর, ড. ওসমান ফারুক, আবদুল মান্নান, মুশফিকুর রহমান, আবদুল হালিম, জহিরুল ইসলাম, সুজাউদ্দিন, জয়নুল আবেদীন, সাবিহ উদ্দিন আহমেদ, আবদুল কাইয়ুম, ড. এজেডএম জাহিদ হোসেন, যুগ্ম মহাসচিব মোহাম্মদ শাহজাহান, কেন্দ্রীয় নেতা ফজলুল হক মিলন, আসাদুজ্জামান রিপন, নিতাই রায় চৌধুরী, সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল উপস্থিত ছিলেন। দলের জ্যেষ্ঠ নেতাদের সঙ্গে বৈঠকের মধ্যেই জোটের নেতারা সেখানে উপস্থিত হন। পরে খালেদা জিয়া তাদের সঙ্গেও আলোচনা করেন। ২০ দলীয় জোটের নেতাদের মধ্যে ছিলেন জাগপার শফিউল আলম প্রধান, খন্দকার লুৎফর রহমান, এনডিপির খন্দকার গোলাম মূর্তজা, এনপিপির ফরিদুজ্জামান ফরহাদ, লেবার পার্টির মোস্তাফিজুর রহমান ইরান, হামদুল্লাহ আল মেহেদি, ন্যাপ-ভাসানীর আজহারুল ইসলাম, ন্যাপের গোলাম মোস্তফা ভূঁইয়া, কল্যাণ পার্টির এমএম আমিনুর রহমান, ইসলামিক পার্টির আবুল কাশেম।
অনিয়মের কথা কূটনীতিকদের অবহিত করা হবে : পৌরসভা নির্বাচনে ভোট কারচুপিসহ নানা অনিয়ম বাংলাদেশে নিযুক্ত বিদেশী কূটনীতিকদের অবহিত করবে বিএনপি। এ লক্ষ্যে দায়িত্বপ্রাপ্ত নেতারা কাজ শুরু করেছেন। সারা দেশ থেকে জাল ভোটের চিত্র, পুলিশ ও প্রিসাইডিং অফিসারদের সিল মারা, কেন্দ্রের বাইরে ক্ষমতাসীনদের হামলা, নির্বাচন কমিশনের পক্ষপাতমূলক আচরণসহ সার্বিক বিষয়ে তথ্য সংগ্রহ করা হচ্ছে। এসব অনিয়মের একটি ভিডিও সিডি এবং একটি স্থিরচিত্রের সিডি তৈরি করা হবে। সেগুলোর কপি বিদেশী কূটনীতিকদের কাছে দেয়া হবে। জানা গেছে, কূটনীতিকদের সঙ্গে বৈঠকের বিষয়টি চূড়ান্ত করতে দলের স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খানকে দায়িত্ব দেয়া হয়েছে।
 

দ্বিতীয় সংস্করণ পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close