¦

এইমাত্র পাওয়া

  • হালনাগাদ ভোটার তালিকার খসড়া প্রকাশ; নতুন ভোটার ৪৩ লাখ ৬৮ হাজার ৪৭ জন
দেশে বছরে ৬ সহস্রাধিক নারী জরায়ু ক্যান্সারে মারা যান

যুগান্তর রিপোর্ট | প্রকাশ : ০২ জানুয়ারি ২০১৬

দেশে বছরে ৬ হাজারের বেশি নারী জরায়ু মুখের ক্যান্সারে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন। প্রতিবছর ১২ হাজারের বেশি রোগী এ রোগে আক্রান্ত হন। বিশ্বে নারীদের ক্যান্সারের তালিকায় জরায়ু মুখের ক্যান্সারের স্থান চতুর্থ। আর সার্বিকভাবে এর অবস্থান সপ্তম। ২০১২ সালে এই রোগে মৃত্যুর অনুমিত সংখ্যা ২ লাখ ৬৬ হাজার। যা নারীদের মোট ক্যান্সারজনিত মৃত্যুর সাড়ে ৭ শতাংশ।
শুক্রবার সকালে জরায়ু মুখে ক্যান্সার সচেতনতা মাস উদযাপন উপলক্ষে জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত এক গোলটেবিল আলোচনায় এসব তথ্য জানানো হয়। ‘জননীর কাছে সবার আছে জন্মঋণ, জরায়ু মুখে ক্যান্সার সচেতনতায় অংশ নিন’ শীর্ষক এই গোলটেবিল আলোচনার আয়োজন করে স্বেচ্ছাসেবী সংগঠন ‘ক্যান্সার প্রতিরোধ ও গবেষণা কেন্দ্র’ (সিসিপিআর)।
আলোচনায় জানানো হয়, আন্তর্জাতিক সংস্থা ‘ইন্টারন্যাশনাল এজেন্সি ফর রিসার্চ অন ক্যান্সার’ আইএআরসির গ্লোবোক্যান ২০১২ পরিসংখ্যান অনুযায়ী সারা বিশ্বে প্রতিবছর ৫ লাখ ২৮ হাজার নারী এই ক্যান্সারে আক্রান্ত হয়। যার মধ্যে মৃত্যুবরণ করে ২ লাখ ৬৬ হাজার জন। এর মধ্যে মাত্র ৮৩ হাজার নতুন রোগী ও ২৬ হাজার মৃত্যু ঘটে উন্নত বিশ্বে।
পরিসংখ্যানে দেখা যায় স্বল্পোন্নত দেশগুলোতে বছরে ৪ লাখ ৪৫ হাজার নতুন রোগী আক্রান্ত হয় এবং ২ লাখ ৩০ হাজার নারীর মৃত্যু ঘটে।
দ্বিতীয় সংস্করণ পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close