¦

এইমাত্র পাওয়া

  • হালনাগাদ ভোটার তালিকার খসড়া প্রকাশ; নতুন ভোটার ৪৩ লাখ ৬৮ হাজার ৪৭ জন
এবছরে একরোখা থাকবেন ওবামা

যুগান্তর ডেস্ক | প্রকাশ : ০২ জানুয়ারি ২০১৬

২০১৬ সালকে চ্যালেঞ্জ হিসেবে নিচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। প্রেসিডেন্ট হিসেবে যুক্তরাষ্ট্রের নীতিনির্ধারণের শেষ সুযোগ হল এই বছর। যদিও এ বছরে আসন্ন নির্বাচন নিয়ে রয়েছে অনেক ঝুট-ঝামেলা। তবুও হাতে মাত্র একটি বছর।
এর মধ্যেই নিজের অসমাপ্ত কিছু কাজ বাস্তবায়নে নেমে পড়তে হবে তাকে। সেই কারণে আগামী কয়েক মাসে ওবামাকে নানাবিধ জোরালো এবং একরোখা সিদ্ধান্ত নিতে দেখা যাবে বলে মন্তব্য করেছেন বিশেষজ্ঞরা। তৃতীয় মেয়াদে প্রেসিডেন্ট হওয়ার সাংবিধানিক সীমাবদ্ধতা থাকায় ইতিহাসে নিজের জায়গাকে শক্ত অবস্থানে নেয়ার জন্য এটাই তার শেষ সুযোগ। সম্প্রতি তিনি হাওয়াই অঙ্গরাজ্য থেকে বার্ষিক অবকাশ যাপন শেষে আবার হোয়াইট হাউসে ফিরেছেন। এর মধ্যেই ১২ জানুয়ারিতে কংগ্রেসের যৌথ অধিবেশনে প্রেসিডেন্ট মেয়াদের শেষ বক্তব্য প্রদান করবেন ওবামা। মার্কিন প্রেসিডেন্টের বার্ষিক এ বক্তব্য প্রদানকে স্টে অব দ্য ইউনিয়ন বলে। বিশেষজ্ঞরা জানান, অস্ত্র নিয়ন্ত্রণ আইন, কিউবায় মার্কিন সামরিক বাহিনী প্রত্যাহার, সন্ত্রাস আইনের সংস্কার ও গুয়ান্তানামো-বে কারাগার হতে বন্দিদের মুক্তিসহ কিছু চ্যালেঞ্জ দাঁড়িয়ে রয়েছে ওবামার জন্য। তার এসব চ্যালেঞ্জ নিয়েও স্টে অব দ্য ইউনিয়ন বক্তৃতায় উঠে আসবে বলে জানান বিশেষজ্ঞরা। এদিকে শুক্রবার রেডিওতে ওবামার সপ্তাহব্যাপী ধারণকৃত সাক্ষাৎকার রেকর্ডের বর্ণনা প্রকাশ করেছে রয়টার্স। অস্ত্র নিয়ন্ত্রণ আইন নিয়ে কংগ্রেসের মতপার্থক্য থাকলেও এ ব্যাপারে ওবামা এখনও অটল। সাক্ষাতে ওবামা বলেন, ‘আমি চাই না আমার দেশের বাচ্চারা (পরবর্তী প্রজন্ম) বন্দুকযুদ্ধে লিপ্ত হোক। এজন্য হোয়াইট হাউস থেকে সরে যাওয়ার আগে অস্ত্র আইন দমনে উঠেপড়ে লেগেছেন তিনি।
দ্বিতীয় সংস্করণ পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close