¦
ভারতীয় গ্রেটদের ফেভারিট অস্ট্রেলিয়া

| প্রকাশ : ১১ ফেব্রুয়ারি ২০১৫

কে জিতবে এবারের বিশ্বকাপ? নানা মুনির নানা মত। ফেভারিট হিসেবে ঘুরেফিরে অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড ও ভারতের নাম আসছে। কিন্তু বর্তমান চ্যাম্পিয়ন ভারতের কোনো আশা দেখছেন না খোদ ভারতীয় গ্রেটরাই! সুনীল গাভাস্কার, সৌরভ গাঙ্গুলী, ভিভিএস লক্ষ্মণ, মহিন্দর অমরনাথ থেকে শুরু করে কীর্তি আজাদ- সবার ফেভারিট অস্ট্রেলিয়া। হোম কন্ডিশন, সাম্প্রতিক পারফরম্যান্স, খেলোয়াড়দের ফর্ম- সব বিবেচনা করে ফেভারিটের তালিকায় অন্য সবার চেয়ে অস্ট্রেলিয়াকে অনেক এগিয়ে রাখছেন তারা। গত কয়েক মাস ধরে দুর্দান্ত ফর্মে আছে বিশ্বকাপের সহ-আয়োজকরা। নিজেদের মাঠে খেলার বাড়তি সুবিধা কাজে লাগিয়ে অস্ট্রেলিয়া পঞ্চমবারের মতো বিশ্বকাপ জিততে না পারলে সেটাই হবে অঘটন।
অন্যদের চেয়ে অস্ট্রেলিয়াকে এগিয়ে রাখার কারণ ব্যাখ্যা করতে গিয়ে গাভাস্কার বলেছেন, বিশ্বকাপে অন্য দলগুলোর চেয়ে বেশি ফেভারিট অস্ট্রেলিয়া। কারণ ভারসাম্যপূর্ণ একটি দল রয়েছে তাদের এবং নিজেদের মাঠে খেলার বাড়তি সুবিধা পাবে তারা। তাছাড়া গত দেড় বছর ধরে নিজেদের অপ্রতিরোধ্য প্রমাণ করেছে তারা। অস্ট্রেলিয়ার বোলিং আক্রমণকেই তাদের মূল শক্তি হিসেবে দেখছেন ভারতের সাবেক অধিনায়ক, ক্ষিপ্রতার সঙ্গে উইকেট নেয়ার মতো দারুণ বোলিং আক্রমণ রয়েছে তাদের। সীমিত ওভারের ক্রিকেটে যা খুবই গুরুত্বপূর্ণ। প্রতিপক্ষকে কম রানে বেঁধে রাখতে পারলে ব্যাটসম্যানদের জন্য বাকি কাজটা সহজ হয়ে যায়। ভারতের সাবেক ব্যাটসম্যান ভিভিএস লক্ষ্মণ আবার এগিয়ে রাখছেন অস্ট্রেলিয়ার ব্যাটিং শক্তিকে, অস্ট্রেলিয়াকে আমি এগিয়ে রাখব। কারণ তাদের ব্যাটিংয়ে গভীরতা রয়েছে। অস্ট্রেলিয়ার ব্যাটিং এখন আগের যেকোনো সময়ের চেয়ে বেশি শক্তিশালী। জর্জ বেইলি ছাড়া দলের সব ব্যাটসম্যান দুর্দান্ত ফর্মে রয়েছে। এছাড়া শেন ওয়াটসন, মিচেল মার্শ ও জেমস ফকনারের মতো কার্যকর অলরাউন্ডার আছে তাদের। গাভাস্কার ও লক্ষ্মণের মতো বিশ্বকাপে ধারাভাষ্য দিতে সৌরভও এখন অস্ট্রেলিয়ায়। স্বাগতিকদের আগুনে ফর্ম দেখে ভারতকে নিয়ে আশাবাদী হতে পারছেন না দাদা, অস্ট্রেলিয়াকে এবার সবচেয়ে শক্তিশালী দল বলে মনে হচ্ছে। নিজেদের দেশে চ্যাম্পিয়ন হতে মরিয়া তারা। সব পজিশনের জন্য সেরা ক্রিকেটার বেছে রেখেছে। দুর্দান্ত ফর্মে রয়েছে ওয়ার্নাররা। ধোনিদের ওপর আস্থা রাখতে পারছেন না মহিন্দর অমরনাথও, সত্যি বলতে কি, ভারতকে দেখে চ্যাম্পিয়ন হওয়ার মতো দল মনে হচ্ছে না। অস্ট্রেলিয়াকে দেখলেই চ্যাম্পিয়ন মনে হয়, যেমন মনে হতো ওয়েস্ট ইন্ডিজকে। কখনও জিতবেন, কখনও হারবেন কিন্তু মানসিকতা ইতিবাচক হওয়া জরুরি। ভারতের এই দলটার মধ্যে সেই মরিয়া ভাবটাই দেখতে পাচ্ছি না। ভারতের প্রথম বিশ্বকাপ জয়ের (১৯৮৩) আরেক নায়ক কীর্তি আজাদ আরও কড়া ভাষায় বলেছেন, এই নড়বড়ে বোলিং আক্রমণ নিয়ে বিশ্বকাপ জেতার কোনো আশা নেই ভারতের। তাদের আত্মবিশ্বাস একদম তলানিতে গিয়ে ঠেকেছে। আমার কাছে অস্ট্রেলিয়াকেই সবচেয়ে ভারসাম্যপূর্ণ দল মনে হচ্ছে। ওয়েবসাইট।
খেলা পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close