¦
পেসারদের জন্য পরামর্শ ওয়াসিম আকরামের

| প্রকাশ : ১২ ফেব্রুয়ারি ২০১৫

অস্ট্রেলিয়ার তুলনায় নিউজিল্যান্ডে বল বেশি সুইং করবে। কারণ সেখানকার অধিকাংশ মাঠ সমুদ্রের কাছাকাছি, প্রায় সব মাঠই উন্মুক্ত এবং ছোট
ওয়াসিম আকরাম মনে করেন, অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড বিশ্বকাপ ফাস্ট বোলারদের জন্য চ্যালেঞ্জিং হয়ে দাঁড়াবে। সবাই জানে আন্তর্জাতিক ক্রিকেটে কীভাবে প্রস্তুতি নিতে হয়। নিজেকে ফিট রাখার পাশাপাশি অনুশীলন এবং কঠোর পরিশ্রম করতে হয়। অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের কন্ডিশনে ২০১৫ আইসিসি ক্রিকেট বিশ্বকাপ খেলাটা চ্যালেঞ্জিং হবে। সেখানে ভালো করতে হলে প্রচুর পরিশ্রম করতে হবে। ফিটনেসের ব্যাপারে সতর্ক থাকতে হবে। বিশ্বকাপ শুরুর আগে ফাস্ট বোলারদের জন্য আমার পরামর্শ, অনুশীলনে শুধু দৌড়াও, দৌড়াও এবং দৌড়াও।
অস্ট্রেলিয়ার পিচের বর্ণনা করে আকরাম বলেন, ঐতিহ্যগতভাবে অস্ট্রেলিয়ার পিচ ফাস্ট বোলারদের সহায়তা করে। বাউন্স পাওয়া যায়। পার্থের ওয়াকা ফাস্ট বোলারদের স্বর্গ। গতির সঙ্গে বাউন্সও থাকে। ব্রিসবেনের গ্যাবাও ফাস্ট বোলারদের জন্য আদর্শ। সেখানে ব্যাটসম্যানরা স্টোক যেমন খেলতে পারে আবার পুল, কাট এবং হুক করেও রান তুলতে পারে। আকরামের ভাষায়, অ্যাডিলেড ও সিডনির পিচে স্পিনার এবং ব্যাটসম্যানরা বাড়তি সুবিধা পেয়ে থাকে। এমসিজিতে (মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড) আবার সিম বোলাররা বেশি কার্যকর। ১৯৯২ বিশ্বকাপে পাকিস্তানের সাফল্যের কারণ সম্পর্কে আকরামের মন্তব্য, আমরা ভাগ্যবান যে, ১৯৯২ বিশ্বকাপে আমাদের দলে কয়েকজন অনিয়মিত বোলার ছিলেন। ইজাজ আহমেদ ও আমির সোহেল আমাদের ব্যাকআপ দিতেন। অসাধারণ ছিলেন আকিব জাভেদ। তার ইকোনমি রেট আমাকে সাহায্যে করত। মুশতাক আহমেদও বাউন্স আদায় করে নিতে পারতেন। ১৮ উইকেট নিয়ে আমি বিশ্বকাপ শেষ করেছিলাম। ফিটনেস ধরে রাখতে আমাকে প্রচুর খাটতে হয়েছে। আর এমসিজিতে ফাইনালে দুটি জাদুকরি ডেলিভারি আমাকে সফলতা এনে দিয়েছিল।
অস্ট্রেলিয়ার চেয়ে ফাস্ট বোলাররা বেশি সুবিধা পাবেন নিউজিল্যান্ডে। এর ব্যাখ্যা আকরাম দিয়েছেন এভাবে, অস্ট্রেলিয়ার তুলনায় নিউজিল্যান্ডে বল বেশি সুইং করবে। কারণ সেখানকার অধিকাংশ মাঠ সমুদ্রের কাছাকাছি, প্রায় সব মাঠই উন্মুক্ত এবং ছোট। মাঠে প্রচুর বাতাস ঢোকে। ফলে বলও সুইং করে বেশি। ব্যাটসম্যানদের জন্য খেলাটা কঠিন হয়ে পড়ে। আকরামের চোখে এবারের বিশ্বকাপে গতির ঝড় তুলতে পারেন ডেল স্টেইন, মিচেল জনসন, টিম সাউদি, জেমস অ্যান্ডারসন এবং মোহাম্মদ ইরফান। ওয়েবসাইট।
খেলা পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close