¦

এইমাত্র পাওয়া

  • বঙ্গবন্ধু সেতুর পশ্চিম পার্শ্বে কোনাবাড়ি এলাকায় বাসে পেট্রোল বোমা হামলা: ৬ যাত্রী দগ্ধ ২ জনের অবস্থা আশংকাজনক
এবারও ভারতের সম্ভাবনা দেখছেন কারস্টেন

| প্রকাশ : ১৯ ফেব্রুয়ারি ২০১৫

চার বছর আগে বিশ্বকাপ জয়রথে মহেন্দ্র সিংহ ধোনির যিনি সারথি ছিলেন, সেই টিম ইন্ডিয়া কোচ গ্যারি কারস্টেনের এবার মনে হচ্ছে, অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের মাটি থেকে কাপ ফিরিয়ে আনার জন্য যা-যা থাকা দরকার, তা আছে বর্তমান ভারতীয় দলেও। ওরা বিশ্বখেতাব অটুট রাখতেই পারে, মন্তব্য কারস্টেনের।
তিনি যোগ করেন, দেখেশুনে মনে হচ্ছে সবাই ভারতের সম্ভাবনাকে এবার উড়িয়ে দিতে চাইছে। কিন্তু তাদের জন্য সেটা ভয়ংকর পাল্টা ধাক্কা হিসেবে ফিরে আসতে পারে। কারণ, ভারত কীভাবে নকআউট পর্বে খেলতে হয় সেটা খুব ভালই জানে। ২০১১-তে ভারত নকআউটে দুর্দান্ত খেলেছিল। তার কাছ থেকেও ওরা এবারের বিশ্বকাপে টিপস নিতে পারে।
ভারতের ট্রফি ধরে রাখার ওপর তাদের সাবেক বিশ্বজয়ী কোচের বাজি ধরার অন্যতম কারণ টিম ধোনির ব্যাটিং লাইন আপ। কারস্টেন বলেছেন, ওদের ব্যাটিং লাইন আপ দুর্ধর্ষ। বিরাট, রায়না, ধোনির কাপ জেতার অভিজ্ঞতা আছে। জানে এই পরিস্থিতিতে ঠিক কী করতে হয়। পাশাপাশি দলটায় সত্যিকারের কিছু তরুণ প্রতিভা আছে। তাদেরও দয়া করে উড়িয়ে দেবেন না! ওরাও জানে নিজেরা কী করতে পারে।
এমনকী এই ভারতীয় দলের বোলিংয়ে যে সব খামতি, তা নিয়েও যেন অন্য অনেকের মতো ভীত নন কারস্টেন। পেস আক্রমণে সবচেয়ে অভিজ্ঞ ইশান্ত শর্মা চোটে ছিটকে পড়েছেন। ভুবনেশ্বর কুমারের ফিটনেস নিয়ে এখনও প্রশ্ন ঝুলছে। একই অবস্থা স্পিনার-অলরাউন্ডার রবীন্দ্র জাদেজার। কিন্তু কারস্টেন বলে দিচ্ছেন, প্রত্যেক টিমেই কিছু জায়গা থাকে, প্রতিদ্বন্দ্বীরা যেগুলোর ফায়দা তুলতে চায়। আপনার নিজের দলের সেই জায়গাগুলোকে সামলাতে হবে। গত বিশ্বকাপে কয়েকটা ম্যাচে ভারত হয় ভাল ব্যাটিং বা বোলিং করেনি। তাও দিনের শেষে আমরাই জিতেছিলাম, কয়েকটা কাজ ঠিকঠাকভাবে করে।
ভারতকে পরামর্শ দিলেও কারস্টেন কিন্তু দক্ষিণ আফ্রিকার পরামর্শদাতা হিসেবে বিশ্বকাপে কাজ করবেন। টুইট করে তিনি বলেও দিয়েছেন, এবার মেলবোর্ন রওনা দিচ্ছি। তার আগে আইপিএলের নিলামে যোগ দেয়া কারস্টেনের আরও ব্যাখ্যা, ওইভাবেই চার বছর আগের বিশ্বকাপে নিজেদের দলের নড়বড়ে জায়গাগুলোকে সামলেছিল ভারত। শুধু সেই জায়গাগুলোতে লেগে থাকো, যেগুলো তুমি পার। যা তুমি পারো না, বিশ্বকাপের মতো সর্বোচ্চ মঞ্চে সেটা করার চেষ্টা ভুলেও করতে যেও না, পরামর্শ ধোনিদের সাবেক কাপজয়ী দক্ষিণ আফ্রিকান কোচের। তাছাড়া এই ভারতীয় দলও যথেষ্ট সফল। মনে রাখবেন ওরা ২০১৩-তে চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছে।
আর এবারের বিশ্বকাপে ফেভারিট বাছতে গিয়ে কারস্টেন বলেছেন, বিশ্বকাপে সেভাবে কেউ ফেভারিট থাকে না। এটা অন্য সব টুর্নামেন্টের চেয়ে আলাদা। তা সত্ত্বেও এবার চারটি শীর্ষ দল। যাদের দিকে নজর রাখব আমি, তারা হল অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, ভারত আর নিউজিল্যান্ড। পাকিস্তান ভারতের কাছে প্রথম ম্যাচে হারলেও ওদেরও উড়িয়ে দেবেন না। টুর্নামেন্টের এখনও অনেক বাকি। ওয়েবসাইট।
খেলা পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close