¦

এইমাত্র পাওয়া

  • বঙ্গবন্ধু সেতুর পশ্চিম পার্শ্বে কোনাবাড়ি এলাকায় বাসে পেট্রোল বোমা হামলা: ৬ যাত্রী দগ্ধ ২ জনের অবস্থা আশংকাজনক
ঝুঁকি নিয়েছিলেন বাংলাদেশ অধিনায়ক মাশরাফি

| প্রকাশ : ১৯ ফেব্রুয়ারি ২০১৫

আফগানিস্তান ম্যাচের পর বাংলাদেশের অধিনায়ক স্বীকার করেছেন, একজন বাঁ-হাতি স্পিনার নিয়ে ঝুঁকি নিয়েছিলেন তারা। বুধবার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে আফগানিস্তানকে ১০৫ রানে হারায় বাংলাদেশ। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে মাশরাফি বলেন, ‘আমরা সাধারণত দু’জন বাঁ-হাতি স্পিনার নিয়ে খেলি। আজ একজন কম নিয়ে খেলেছিলাম। এ ব্যাপারটায় একটা ঝুঁকি কিন্তু ছিলই।’ এদিন একমাত্র বাঁ-হাতি হিসেবে ছিলেন অলরাউন্ডার সাকিব আল হাসান। বাংলাদেশ দলে তিনি ছাড়া বাঁ-হাতি স্পিনার আছেন আরাফাত সানি ও তাইজুল ইসলাম। বাংলাদেশের অধিনায়ক জানান, উইকেট দেখার পর থেকেই জয়ের ব্যাপারে আশাবাদী ছিলেন তিনি। তবে জয়ের জন্য বোলারদের কৃতিত্ব দিলেন তিনি। ‘উইকেট দেখে বুঝে ছিলাম ভালো শুরু হলে আমরাই জিতব। এই উইকেট আমাদের জন্য মানানসই ছিল। আর এতে যেমন বোলিং দরকার ছিল সবাই তা করতে পেরেছি। বোলাররা চিন্তা করেছি, ২৬৭ যথেষ্ট হয় তো না। তাই ২০ রান কম ধরে বল করার চেষ্টা করেছি।’ গত বছর এশিয়া কাপে দেশের মাটিতে আফগানিস্তানের কাছে ৩২ রানে হেরেছিল বাংলাদেশ। ম্যাচের আগে সমস্ত চাপ টেস্টখেলুড়ে দেশটির ওপরই ছিল। জয় তাই স্বস্তি হয়ে এসেছে বাংলাদেশ শিবিরে। ‘সবার মনেই সন্দেহ ছিল, ভালো না খেলতে পারলে হয়তো হারতে পারতাম। (এই জয়ে আমরা) রোমাঞ্চিত না। এই ম্যাচ জিতে রোমাঞ্চিত হওয়ার কিছু নেই। সামনে আরও গুরুত্বপূর্ণ ম্যাচ আসছে। আমার বিশ্বাস, সবাই এখন আরও ফোকাস থাকবে।’ ক্যানবেরার ম্যানুকা ওভালে বাংলাদেশের ছুড়ে দেয়া ২৬৮ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ১৬২ রানে অলআউট হয়ে যায় আফগানিস্তান।
এদিকে ১০৫ রানে জেতা ম্যাচে আট ব্যাটসম্যান নিয়ে খেলে মাশরাফির দল। বাঁ-হাতি ব্যাটসম্যান মুমিনুল হক ব্যাটিংয়ে নামেন নয় নম্বরে। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে মাশরাফি আট ব্যাটসম্যান নিয়ে খেলার ব্যাখ্যায় বলেন, ‘প্রথম প্রস্তুতি ম্যাচে বেশি রান করতে না পারায় একজন বাড়তি ব্যাটসম্যান নিয়ে খেলেছি। (মাহমুদউল্লাহ) রিয়াদ বল করতে পারে, সৌম্য (সরকার) ছিল। তাই আমরা (আট ব্যাটসম্যান নিয়ে) খেলেছি। ম্যাচে আট ওভার বল করেন অফস্পিনার অলরাউন্ডার মাহমুদউল্লাহ। ৩১ রানে ১ উইকেট নেন তিনি। আর মিডিয়াম পেসার সৌম্য ৩ ওভার বল করে দেন ১৩ রান। পাকিস্তানের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে ৪৯ ওভার ৫ বলে ২৪৬ রানে অলআউট হয়ে যায় বাংলাদেশ। সেই ম্যাচে ৩ উইকেটে হারে তারা। মুমিনুলের নয় নম্বরে নামার ব্যাখ্যায় বাংলাদেশের অধিনায়ক বলেন, ‘মুমিনুল প্রথম থেকেই প্যাড পরে ছিল। উইকেট বেশি পড়লে আগে খেলত, সাত/আটে খেলতে পারত।’ এমনিতে তিন নম্বরে ব্যাট করেন মুমিনুল। তাকে সাতে বা আটে নামানোর ব্যাখ্যায় মাশরাফি বলেন, ‘এমন একজন ব্যাটসম্যান সাতে/আটে দরকার ছিল। সাকিবের মতো কোনো আক্রমণাত্মক ব্যাটসম্যান তখনও থাকলে সে (মুমিনুল) তার সঙ্গে প্রান্ত বদল করে খেলতে পারত।’ ৪৮তম ওভারের তৃতীয় বলে মুশফিকুর রহিম আউট হলে মাঠে নামেন মুমিনুল। রান আউট হওয়ার আগে ৩ বলে ৩ রান করেন তিনি। ওয়েবসাইট।
 

খেলা পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close