¦
সংকটে পাশাপাশি বার্সা-রিয়াল

| প্রকাশ : ০৯ মে ২০১৫

ইংল্যান্ড, ইতালি ও জার্মানিতে শিরোপার নিষ্পত্তি হয়ে গেলেও স্প্যানিশ ফুটবল লীগে এখন টানটান উত্তেজনা। তীব্র লড়াই চলছে বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদের মধ্যে। ৮৭ পয়েন্ট নিয়ে শীর্ষে বার্সা। ৮৫ পয়েন্ট নিয়ে চিরপ্রতিদ্বন্দ্বীদের ঘাড়ে নিঃশ্বাস ফেলছে রিয়াল। মৌসুম শেষ হতে আর মাত্র তিনটি করে ম্যাচ বাকি। শিরোপা যুদ্ধে দুদলের সামনেই আজ কঠিন বাধা। বার্নাব্যুতে ভ্যালেন্সিয়ার মুখোমুখি হবে রিয়াল।
ন্যুক্যাম্পে বার্সার প্রতিপক্ষ রিয়াল সোসিয়েদাদ। কিন্তু সব ছাপিয়ে আলোচনার কেন্দ্রে এখন ধর্মঘট! স্প্যানিশ লীগের শেষ দুই রাউন্ডের খেলা নিয়ে দেখা দিয়েছে চরম অনিশ্চয়তা। আর এই সংকট এক বিন্দুতে মিলিয়ে দিয়েছে বার্সা-রিয়ালকে। লা লীগার নতুন টেলিভিশন সম্প্রচার স্বত্ব আইন নিয়েই বেধেছে গোল। স্পেন সরকারের সঙ্গে এ নিয়ে দ্বন্দ্বে জড়িয়ে ১৬ মে থেকে সবধরনের পেশাদার ফুটবল বন্ধ করে দেয়ার হুমকি দিয়েছে স্প্যানিশ ফুটবল ফেডারেশন। সরকারের নতুন টিভিস্বত্ব আইনকে স্বাগত জানিয়েছে লা লীগা কর্তৃপক্ষ। অন্যদিকে এর বিরোধিতা করে ধর্মঘটের হুমকি দিয়েছে ফুটবল ফেডারেশন ও খেলোয়াড়দের সংগঠন এএফই। বার্সা ও রিয়ালের খেলোয়াড়রাও ধর্মঘটের পক্ষে অবস্থান নিয়েছেন। নতুন টিভিস্বত্ব আইন বাতিল না হলে ১৬ মে থেকে লীগ বয়কট করবেন তারা। নতুন আইনে রিয়াল ও বার্সার মতো বড় দলগুলোর আর্থিক আধিপত্য কমলেও লাভবান হবে ছোট দলগুলো। ফলে স্বার্থের কারণেই শক্রতা ভুলে পাশাপাশি দাঁড়িয়েছে বার্সা-রিয়াল। অন্যদিকে ফেডারেশনের দাবি, আলোচনা না করে জোর করে নতুন আইন চাপিয়ে দিচ্ছে সরকার। বিষয়টিকে তারা ফুটবলে সরকারের অনাকাক্সিক্ষত হস্তক্ষেপ হিসেবে দেখছে। নতুন আইন বাতিল করার দাবির প্রতি প্রকাশ্যেই সমর্থন জানিয়েছেন ক্যাসিয়াস, রামোস, জাভি, ইনিয়েস্তা ও মেসির মতো তারকারা। অন্যদিকে রিয়াল ও বার্সার কোচ কার্লো আন্সেলোত্তি ও লুইস এনরিকের আশা, আলোচনার মাধ্যমে দ্রুতই সংকটের সমাধান হবে। আপাতত আজকের ম্যাচের দিকেই তাদের পুরো মনোযোগ।
মৌসুমের এই পর্যায়ে একবার পা হড়কালেই সর্বনাশ। দ্বিতীয় স্থানে থাকা রিয়াল মাদ্রিদই বেশি চাপে আছে। চ্যাম্পিয়ন্স লীগের সেমিফাইনালের প্রথম লেগে জুভেন্টাসের কাছে ২-১ গোলে হেরে এমনিতেই বেকায়দায় গ্যালাটিকোসরা। তার ওপর চ্যাম্পিয়ন্স লীগের টিকিট নিশ্চিত করতে ভ্যালেন্সিয়াও আজ জয়ের জন্য ঝাঁপাবে। বছরের প্রথম ম্যাচে ভ্যালেন্সিয়ার মাঠ থেকে পরাজয়ের গ্লানি নিয়ে ফিরতে হয়েছিল রিয়ালকে। ঠিক একইভাবে রিয়াল সোসিয়েদাদের মাঠে হেরেছিল বার্সা। তবে মেসিরা যে ফর্মে আছেন, তাতে ন্যুক্যাম্প জয়ের আশা হয়তো ছেড়ে দিয়েছে সোসিয়েদাদ! এএফপি।
খেলা পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close