¦

এইমাত্র পাওয়া

  • জাতিসংঘ সম্মেলনে যোগ দিচ্ছেন না প্রধানমন্ত্রী শেখ হাসিনা
অনন্যা সাহিত্য পুরস্কার ২০১২ পাবেন ড. নিয়াজ জামান

| প্রকাশ : ০৯ সেপ্টেম্বর ২০১৩

বাংলাদেশের অন্যতম জনপ্রিয় পাক্ষিক ম্যাগাজিন অনন্যা প্রতি বছরের ধারাবাহিকতায় এবারও ‘অনন্যা সাহিত্য পুরস্কার-২০১২’ প্রদান করতে যাচ্ছে। বাংলা সাহিত্যে অবদানের জন্য নারীদের সৃষ্টিশীল লেখনিকে অনুপ্রাণিত করার জন্যই অনন্যার এই প্রয়াস। এ বছর অনন্যা সাহিত্য পুরস্কারের জন্য বিশিষ্ট লেখক ড. নিয়াজ জামানকে মনোনীত করা হয়েছে। কথাসাহিত্যিক নিয়াজ জামান ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন অধ্যাপক। ১৯৭২ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইংরেজি বিভাগে লেকচারার হিসেবে যোগদান করেন। ১৯৮১ থেকে ১৯৮৩ প্রায় তিন বছর তিনি শিক্ষাবিষয়ক অ্যাটাচি হিসেবে ওয়াশিংটন ডিসি বাংলাদেশ দূতাবাসের অধিভুক্ত ছিলেন। নিউএজ পত্রিকার সাহিত্য সম্পাদক হিসেবে ২০০৩-০৬ পর্যন্ত দায়িত্ব পালন করেন। তিনি সৈয়দ ওয়ালীউল্লাহর লালসালু প্রকাশ করেন ‘ট্রি উইদআউট রুটস’ নামে। বাংলাদেশের প্রখ্যাত নারীলেখকদের বেশকিছু গ্রন্থও ইংরেজি অনুবাদে প্রকাশিত হয়েছে। গড়ে তুলেছেন ব্যতিক্রমধর্মী সংগঠন ‘গাঁথা’- যা বাংলা ও ইংরেজি মিডিয়ামের নারীলেখকদের প্লাটফর্ম হিসেবে বিবেচিত হচ্ছে। আমেরিকান সাহিত্যের ওপর তার বিশেষ দখল রয়েছে। করেছেন উল্লেখযোগ্য সংখ্যক অনুবাদ। তার প্রকাশিত মূল গ্রন্থগুলোর মধ্যে বেশ কিছু বই ন্যাশনাল আর্কাইভস পুরস্কার লাভ করে। বিগত ১৮ বছর ধরে অনন্যা সাহিত্য ক্ষেত্রে অবদানের জন্য লেখকদের পুরস্কারটি প্রদান করে আসছে। পুরস্কারের মূল্যমান ৫০ হাজার টাকা।
 

সুরঞ্জনা পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close