¦
ঐ নূতনের কেতন ওড়ে

| প্রকাশ : ১৩ এপ্রিল ২০১৫

‘ঐ নূতনের কেতন ওড়ে কাল- বোশেখীর ঝড়।’ নতুনকে পাওয়ার আনন্দের মাঝে কবি কাজী নজরুল ইসলাম কালবৈশাখীর ধ্বংসের কথাও মনে করিয়ে দেন আমাদের। প্রকৃতির মতোই নারীর জীবন। ষড়ঋতুর পালাবদলের মতো তার জীবনে চলে পালাবদল। কখনও তিনি জায়া, কখনও জননী, সহধর্মিণী, ভগিনী, কিশোরী, বালিকা - নানারূপে নারী আমাদের মাঝে ধরা দেয়। সংসার জীবনে চক্রাকারে চলা নারীর ছন্দময় জীবনে কখনও ধরা দেয় অপার আনন্দ, আবার এ আনন্দ থেকে কখনও ছন্দের পতন ঘটে। কালবৈশাখীর কালো মেঘে ছেয়ে যায় তার জীবন, নেমে আসে ঘোর অমানিশা। পাওয়া-না পাওয়ার বেদনার দোলাচলে দোলে নারী। আবার কখনও সব রিক্ততা-সিক্ততা ঝেড়ে ফেলে ঘুরে দাঁড়ায় নারী সাহসিকতার বেশে। নতুন উদ্যমে শুরু করে নবযাত্রা।
গত বছরে যেসব নারী যৌতুক, পারিবারিক নির্যাতন, ধর্ষণ, রাজনৈতিক অহিংসতার শিকার হয়েছেন, তারাও এবার সব গ্লানি ধুয়ে মুছে ঘুরে দাঁড়াবেন নতুন উদ্যমে। যাত্রা শুরু করবেন নবজীবনের পথে। গাইবেন নব জীবনের গান। পহেলা বৈশাখের স্নিগ্ধতার মতো হয়ে উঠুক নারীর জীবন। এই হোক আমাদের নববর্ষের প্রত্যাশা।
শুভ হোক নববর্ষ।
-সুরঞ্জনা ডেস্ক
 

সুরঞ্জনা পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close