¦

এইমাত্র পাওয়া

  • চাঁদা না দেয়ায় নরসিংদীর পলাশে সন্ত্রাসীদের হামলায় সাবেক ফুটবলার নাদিরুজ্জামান খন্দকার নিহত
বিশ্বের আট নম্বর ধনী ক্রিস্টি ওয়ালটন

আবুল বাশার ফিরোজ | প্রকাশ : ২৫ মে ২০১৫

ক্রিস্টি ওয়ালটন। বিশ্বের ধনী ব্যক্তিদের মধ্যে তার অবস্থান অষ্টম। বিশ্বখ্যাত ফোর্বস ম্যাগাজিনে ২০১৫ সালের মার্চের জরিপে বিশ্বের শীর্ষস্থানীয় ধনী বা বিলিয়নিয়ার ব্যক্তিদের বার্ষিক তালিকায় সম্পদের মোট মূল্য ১০০ কোটি মার্কিন ডলার বা তার চেয়ে বেশি, এমন ধনীর সংখ্যা এখন ১ হাজার ৮২৬ জন। বিশ্বের সেসব শীর্ষস্থানীয় দশ ধনী ব্যক্তির মধ্যে ক্রিস্টি ওয়ালটন নিজের জায়গা করে নিয়েছেন। তার নিট সম্পদমূল্য ৪ হাজার ১৭০ কোটি ডলার অর্থাৎ ৪১.৭ বিলিয়ন। যুক্তরাষ্ট্রের মধ্যে তিনি ষষ্ঠ ধনী ব্যক্তি।
বিশ্বের শীর্ষস্থানীয় ধনী নারী বা বিলিয়নিয়ারের সংখ্যা ১৯৭ জন। তাদের মধ্যে ৬৭ জনই যুক্তরাষ্ট্রের। বিশ্বের ১৯৭ জন নারী বিলিয়নিয়ারের মধ্যে ক্রিস্টি ওয়ালটন যুক্তরাষ্ট্রের সবচেয়ে ধনী নারী। বিয়ের আগে তার নাম ছিল ক্রিস্টি রুথ টেলেন্ট। তিনি তার বাবার সম্পদের একাংশ উত্তরাধিকারসূত্রে পান। তার স্বামী জন টি ওয়ালটন ২০০৫ সালের জুনে এক বিমান দুর্ঘটনায় নিহত হন। এবার তিনি স্বামীর ১৮.২ বিলিয়নিয়ার সম্পদের মালিকানা লাভ করেন। তার একমাত্র ছেলে লুকাস ওয়ালটন এবং পুত্রবধূ হেলেন ওয়ালটন ওয়ালমার্ট নামে একটি প্রতিষ্ঠান করেন। ওয়ালমার্টে অংশীদারিত্বের ডিভিডেন্ড হিসেবে ক্রিস্টি ওয়ালটন ২০১৩ সালে ৩৫০ মিলিয়ন ডলার আয় করেন।
তিনি ওয়ালটন দ্য সান দিয়াগো জুওলজিক্যাল সোসাইটির একজন বোর্ড মেম্বার। বিভিন্ন জনহিতকর কাজে তিনি আর্থিক সহায়তা করেন। এসব প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে মিনগি ইন্টারন্যাশনাল মিউজিয়াম। ক্রিস্টি ওয়ালটন সাবেক ন্যাশনাল শহরে ১৮৯৬ সালে নির্মিত তার পুরনো বাড়ি ভিক্টোরিয়ান হোম ঐতিহাসিক নিদর্শনস্বরূপ ক্যালিফোর্নিয়ার পোস্টমাস্টার অলিভার নয়েসকে অনুদান হিসেবে দান করেন। এছাড়া তিনি তার পরিবারের নিজস্ব চ্যারিটি সংস্থায়ও আর্থিক সহযোগিতা করেন। ওয়ালটন পরিবারের সদস্যরা একত্রে শিক্ষাক্ষেত্রে বিশেষ করে কলেজ, বিশ্ববিদ্যালয়, কমিউনিটি ট্রাস্টে ২০০৭ সালে ১.৬ বিলিয়ন দান করেন। এদিক থেকেও ক্রিস্টি ওয়ালটন জনহিতৈষী ব্যক্তিদের তালিকায় নিজের জায়গা করে নিয়েছেন। এটি তার সম্পদের অনুপাত অনুযায়ী শতকরা হারের ওপর নির্ধারণ করা হয়। কনডি নাস্ট পোর্টফোলিও ম্যাগাজিনের সূচকে উল্লেখ করা হয়েছে, ক্রিস্টি ওয়ালটন তার সম্পদের পরিমাণের শতকরা হারের অনুপাত অনুযায়ী জনহিতৈষী নারীদের মধ্যে উচ্চ স্থানে রয়েছেন।
ক্রিস্টি ওয়ালটন ২০০৯ সালের ২ মার্চ টেনাজা প্রোডাকশনস নামে একটি প্রোডাকশন কোম্পানি খোলেন। জনপ্রিয় উপন্যাস ‘চিকানো কামিং অব এইজ’ অবলম্বনে নির্মিত ‘ব্লেইস মি, আলটিমা’ চলচ্চিত্রে তিনি অর্থায়ন করেন। এর মোড়ক উন্মোচন হয় ২০১০ সালে নিউ মেক্সিকোতে। টেক্সাসের ইল পাসোর প্লাজা থিয়েটারে ২০১২ সালের ১৭ সেপ্টেম্বর চলচ্চিত্রের প্রিমিয়ার হয়। কিন্তু জনসাধারণের জন্য উন্মুক্ত হয় ২০১৩ সালের ফেব্রুয়ারিতে।
ক্রিস্টি ওয়ালটনের জন্ম ১৯৫৫ সালের ৯ জুন। তার বাস যুক্তরাষ্ট্রের জেকসন ওয়েমিং শহরে। তার পরিবারের সদস্যরা নিজ নিজ পরিচয়ে পরিচিত। তার দেবর জিম ওয়ালটন পরিবারের নিয়ন্ত্রণাধীন ব্যাংক আরভেস্ট ব্যাংকের সিইও। ননদ এলিস শিল্পকলার জগতে এক পরিচিত নাম। সাফল্যের সঙ্গে আরকানসাসে ক্রিস্টাল রিজ নামে একটি আমেরিকান আর্ট মিউজিয়াম প্রতিষ্ঠা করেন। জিম ওয়ালটন, এলিস ওয়ালটন এবং রবসন ওয়ালটন আমেরিকার ধনী ব্যক্তিদের তালিকায় পঞ্চম, ষষ্ঠ এবং সপ্তম স্থানে রয়েছেন।
 

সুরঞ্জনা পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close