¦

এইমাত্র পাওয়া

  • বঙ্গবন্ধু সেতুর পশ্চিম পার্শ্বে কোনাবাড়ি এলাকায় বাসে পেট্রোল বোমা হামলা: ৬ যাত্রী দগ্ধ ২ জনের অবস্থা আশংকাজনক
বন্দি নারীর উপাখ্যান

ফারুক হোসেন শিহাব | প্রকাশ : ১৯ ফেব্রুয়ারি ২০১৫

বাংলার নবাব সিরাজউদ্দৌলাকে হত্যার পর নবাব মহলের অন্তঃপুরে বন্দি নারীদের উপাখ্যান নিয়ে গড়ে উঠেছে ‘নারীগণ’। এ নাটকের মধ্য দিয়ে নবাব সিরাজের বন্দি হওয়া নানি, মা, পতœীর সংলাপের মধ্য দিয়ে উঠে আসে তাদের জীবনে ঘটে যাওয়া নানা পরিক্রমা। নাটকে দেখা মিলেছে জীবনবৃত্তের কঠিনতম অধ্যায়ের গল্প-কথন। এ যেন রুদ্ধময় জীবন পরিক্রমার ইতিবৃত্ত। প্রায় ২ বছর পর বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে ১৫ ফেব্রুয়ারি সন্ধ্যা সাড়ে ৬টায় মঞ্চস্থ হয় তারুণ্যদীপ্ত থিয়েটার সংগঠন পালাকার’র নাটক নারীগণ। সৈয়দ শামসুল হকের রচনায় নাটকটি নির্দেশনা দিয়েছেন আতাউর রহমান। নাটকটির গল্পে দেখা মিলেছে নারীময়তা। রাজনীতিতে নারীদের অংশগ্রহণ, নারীর মর্যাদা ও ইচ্ছার স্বাধীনতাসহ অনেক বিষয়ে অবমাননার হাত থেকে বাঁচতে এই বন্দি নারীরা আত্মহত্যাও করতে পারে না। কেননা তখন তাদের আত্মহননের পথও বন্ধ করে দেয়া হয়। কেড়ে নেয়া হয় অঙ্গুরির বিষ, নেয়া হয় খঞ্জর। প্রহরীর রূঢ় হাত তাদের শরীর স্পর্শ করে। তাদের বন্দি করার মধ্য দিয়েই ঘটনার শেষ হয় না। ক্ষমতা পাকাপোক্ত করতে এবং বিদ্রোহের পথ রুদ্ধ করতে ষড়যন্ত্রের মাধ্যমে একটা সময় তাদের হত্যাও করা হয়। ঐতিহাসিক প্রেক্ষাপটের মর্মলবদ্ধ ঘটনা প্রবাহের উত্তরণ ঘটেছে নাটকে। খুটিনাটি বিষয়াদি এড়িয়ে গেলে নাটকে স্ব-স্ব জায়গায় নিজেদের মেলে ধরার আপ্রাণ সততা দেখিয়েছে অভিনয় শিল্পীরা। কাহিনীর গভীরতা, দুরন্ত সংলাপ চয়ন ও নাটকিয়তার জন্য এটি নাট্যকারের অনবদ্য পাণ্ডুলিপিগুলোর অন্যতম একটি হয়ে দাঁড়িয়েছে। রাজকীয় ঢংয়ে সরল উপস্থাপনায় মঞ্চসজ্জায়ও ছিল নান্দনিকতা।
 

তারাঝিলমিল পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close