¦

এইমাত্র পাওয়া

  • রাজধানী থেকে কোকেনসহ আন্তর্জাতিক মাদক পাচারকারী চক্রের ৩ সদস্য আটক
ফিরে দখা সঙ্গীত ভুবন

জাহিদ আকবর | প্রকাশ : ৩১ ডিসেম্বর ২০১৫

হাবিব ওয়াহিদের একটা মাত্র নিয়ে গানের মিউজিক ভিডিও অ্যালবাম ‘হারিয়ে ফেলা ভালোবাসা’ প্রথমবারের মতো প্রকাশ করে সঙ্গীতা। গানটি লিখেছেন গুঞ্জন রহমান। কয়েকমাস বিরতির পর ইউটিউবে প্রকাশ করেন ‘মন ঘুমায় রে’ নামের আরেকটি গানের মিউজিক ভিডিও।
একক অ্যালবাম প্রকাশিত না হলেও গান নিয়ে সারা বছর আলোচনায় ছিলেন তাহসান। শাহান কবন্ধের লেখা সাজিদ সরকারের সুরে ‘ছুঁয়ে দিলে মন’ সিনেমার টাইটেল গানটি শ্রোতাপ্রিয়তা পায়। গানটিতে সহশিল্পী ছিলেন সাকিলা। সিনেমার গানের পাশাপাশি পূজার সঙ্গে ‘অনুভবে তুমি’ নামের একটা দ্বৈত গান শ্রোতাদের মাঝে প্রশংসিত হয়েছে। গানটি লিখেছেন ফয়সাল রাব্বিকীন। মাকে সঙ্গে নিয়ে হজ করে এসেছেন তাহসান। বছরের সবচেয়ে ছড়িয়ে পড়া গান শ্রোতাদের উপহার দিয়েছেন ইমরান। ‘বলতে বলতে চলতে চলতে’ গানটি শ্রোতাদের মুগ্ধ করেছে। এই গানটি ছাড়া আটটি গানের স্টুডিও মিউজিক ভিডিও প্রকাশ করেছেন তার মধ্যে স্নেহাশীষ ঘোষের লেখা ‘ফিরে আসো না’ গানটি বেশি শ্রোতাপ্রিয়তা পেয়েছে। তারেক আনন্দের লেখা ‘বর্ষা চোখ’ গানটি মোটামুটি শ্রোতাপ্রিয়তা পায়।
সারা বছর নিজের মতো করে কাজ করে গেছেন আরফিন রুমী। তিনটা গান নিয়ে ‘কিছু কথা আকাশে পাঠাও’ শিরোনামের একটা অ্যালবাম প্রকাশ করে সঙ্গীতা। জাহিদ আকবরের লেখা ‘কিছু কথা আকাশে পাঠাও’ গানের মিউজিক ভিডিওটি শ্রোতাদের মাঝে প্রশংসিত হয়েছে। বছরের শেষের দিকে অনুরুপ আইচের লেখা আরফিন রুমীর সুুর সঙ্গীত কণ্ঠে ‘চোখের সুরমা’ নামে একটা গান প্রকাশ করেন।
বেশ কয়েকটি সিনেমায় প্লেব্যাক করেছেন ও সুর-সঙ্গীত করেছেন হৃদয়খান। তার মধ্যে ‘আরও ভালোবাসবো তোমায়’ সিনেমায় ‘তুমি আমার বসুন্ধরা’ ব্ল্যাক সিনেমায় ‘নীলচে পরী’ গানগুলো খুব বেশি সাড়া ফেলতে পারেনি। বছর শেষে বাংলাদেশ তোমারই জন্য শিরোনামে একটি দেশের গান করেন। ৬ এপ্রিল বিবাহবিচ্ছেদ নিয়ে আলোচনা-সমালোচনায় ছিলেন। ইতিমধ্যে নিজের একটা আলাদা বৈশিষ্ট্য গড়ে তুলেছেন কাজী শুভ । সারা বছর গান নিয়েই ব্যস্ত ছিলেন। একাধিক মিশ্র অ্যালবামে গান করেছেন। তার মধ্যে বেশ কয়েকটি গান শ্রোতারা গ্রহণ করেছে। ‘মন পাঁজর-২’ ও ‘সাত জনম’ ‘পুরুষ নির্যাতন’ গানগুলো মোটামুটি শ্রোতারা গ্রহণ করেছে।
একক অ্যালবাম ‘না বলা কথা-৩’ এবং বেশ কিছু মিশ্র অ্যালবামে গান করেছেন ইলিয়াস। গান গাওয়ার পাশাপাশি সুর করেছেন বেশ কয়েকটা গানের। ‘না বলা কথা-৩’ গানের মিউজিক ভিডিওটি মোটামুটি আলোচিত হয়েছে।
বেলাল খানের একক অ্যালবাম ‘আর একটি বার’ প্রকাশিত হয়েছে এই বছরে। এই অ্যালবামের পর কোনো একক অ্যালবাম করবেন না বলে ঘোষণা দিয়েছেন। অ্যালবামের বেশ কয়েকটা গানের মিউজিক ভিডিও প্রকাশ করেছেন। তারমধ্যে ‘বাজী’ গানটি শ্রোতারা গ্রহণ করেছে মোটামুটি।
এফএ সুমন তার নুতন একক অ্যালবাম নিয়ে শ্রোতাদের সঙ্গে ছিলেন বছরজুড়ে সোহাগ ওয়াজিউল্লাহর লেখা ‘ঘুম পাড়ানী বন্ধু আমার’ ও এ মিজানের লেখা ‘জানেরে খোদা জানে’ গান দুটি সাড়া ফেলেছে শ্রোতাদের কাছে।
এই বছরে ‘দুষ্ট ছেলে’ নামে একক অ্যালবাম প্রকাশিত হয় ন্যান্সির। অ্যালবামের ‘দুষ্ট ছেলে’সহ বেশ কয়েকটি গান শ্রোতাদের ভালোলাগার তালিকায় ছিল। অ্যালবামের গানের চেয়ে সিনেমার গানে বেশি ব্যস্ত ছিলেন। মিলনের সঙ্গে স্নেহাশীষ ঘোষের লেখা ‘ডানাকাটা পরী’ নামের একটা গান করেন।
দীর্ঘ বিরতির পর নিজের একটা মাত্র গান দিয়ে আলোচনায় ছিলেন মিলা। ‘নাচো’ গানের মিউজিক ভিডিও তাকে নতুন করে আলোচনায় আনে। খন্দকার বাপ্পীর গাওয়া ‘ঈদ এসেছে’ গানটি ঈদের সময় টিভি দর্শকের নজর কেড়েছে। তা ছাড়া তার গাওয়া ‘মার খেয়েছি রিটার্নস’ গানের ভিডিওটি নন্দিত হয়েছে। তাহসানের সঙ্গে দ্বৈত গান ‘অনুভবে তুমি’, কাজী শুভর সঙ্গে ‘সাত জনম’ গান দিয়ে মোটামুটি আলোচনায় ছিলেন পূজা। লীজার ‘পাগলী সুরাইয়া’। অ্যালবামের টাইটেল গানটির মিউজিক ভিডিও কিছুটা হলেও গ্রহণ করেছে শ্রোতারা। গানটি লিখেছেন রবিউল ইসলাম জীবন। সুর করেছেন আরফিন রুমী।
আলোচিত গান (একক গান ও মিউজিক ভিডিও)
১. বলতে বলতে চলতে চলতে- ইমরান
২. হারিয়ে ফেলা ভালোবাসা- হাবিব ওয়াহিদ
৩. কিছু কথা আকাশে পাঠাও- আরফিন রুমী
৪. ঈদ এসেছে- খন্দকার বাপ্পী
৫. বাজী-বেলাল খান
(আলোচিত গান (দ্বৈত)
১. সাত জনম- কাজী শুভ-পূজা
২. না বলা কথা- ইলিয়াস-অরিন
৩, অনুভবে তুমি- তাহসান-পূজা
৪. দিল আমার- তানজীব সারোয়ার- মেঘলা
৫. ডানাকাটা পরী- ন্যান্সি-মিলন
(আলোচিত গান-(সিনেমা)
১. ছুঁয়ে দিলে মন- তাহসান-সাকিলা, ছুঁয়ে দিলে মন
২. ভালোবাসা দাও ভালোবাসা নাও- হাবিব ওয়াহিদ, ছুঁয়ে দিলে মন
৩. লাভ ম্যারেজ আসিফ আকবর, লাভ ম্যারেজ
৪. কষ্ট কষ্ট লাগে- জেমস ওয়ানিং
৫ ম্যাজিক মামুনি- নেহা কাক্কার, অগ্নি-২
 

তারাঝিলমিল পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close