¦
বিশ্বের শীর্ষ ধনী পুতিন?

যুগান্তর ডেস্ক | প্রকাশ : ১৭ ফেব্রুয়ারি ২০১৫

রাশিয়ার প্রেসিডেন্ট ভ­াদিমির পুতিন বিশ্বের শীর্ষ ধনী বলে দাবি করেছেন হেজ ফান্ড ম্যানেজার বিল ব্রাউডার। এক সময় রাশিয়ার সবচেয়ে বড় বিদেশী বিনিয়োগকারী ব্রাউডার বলেন, পুতিন প্রায় ২০,০০০ কোটি ডলারের (১৫ লাখ ৫০ হাজার কোটি টাকা) সম্পদের মালিক।
এটা সত্য হলে পুতিন হবেন বিশ্বের সবচেয়ে বড় ধনী। সিএনএনের অনুষ্ঠানে ফরিদ জাকারিয়া ব্রাউডারকে জিজ্ঞাসা করেন, ‘পুতিনের আনুমানিক সম্পদ কত? জবাবে ব্রাউডার বলেন, ‘আমার মনে হয় তা ২০০ বিলিয়ন ডলার হবে।’
বিশ্বের সবচেয়ে ধনাঢ্য ব্যক্তি ধরা হয় বিল গেটসকে, যার সম্পদের পরিমাণ ৭৯ বিলিয়ন ডলারের মতো। সাবেক কেজিবি কর্মকর্তা পুতিন ১৪ বছর ধরে রাশিয়ার ক্ষমতায় রয়েছেন।
১৯৯৯ সালের আগস্টে তিনি রাশিয়ার প্রধানমন্ত্রী এবং ২০০০ সালের মে মাসে প্রেসিডেন্ট নির্বাচিত হন। ব্রাউডার জানান, স্কুল, সড়ক এবং হাসপাতাল নির্মাণ না করে পুতিন এসব সম্পদ সুইস ব্যাংকে গচ্ছিত রেখেছেন এবং শেয়ার ও অন্যান্য ব্যবসায় বিনিয়োগ করেছেন।
ব্রাউডার বলেন, ক্ষমতার প্রথম ১০ বছরেই পুতিন যতটা পারা যায় রাষ্ট্রীয় সম্পদ চুরি করেছেন। ২০০০ সাল থেকে ২০০৭ সাল পর্যন্ত রাশিয়ার অর্থনৈতিক প্রবৃদ্ধি ছিল গড়ে প্রায় ৭ শতাংশ। এ সময় জিডিপির আকার ছয়গুণ বেড়েছে। তেলের দাম বৃদ্ধির কারণে রাশিয়ার অর্থনীতিতে তখন রমরমা অবস্থা বিরাজ করছিল। অর্থনৈতিক উন্নতির সুযোগকে কাজে লাগিয়ে পুতিন তার ক্ষমতাকে সংহত করেছেন এবং নতুন কোটারি গোষ্ঠী তৈরি করেছেন, যারা পুতিনের প্রতি অনুগত। বিজনেস ইসনাইডার।
 

দশ দিগন্ত পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close