¦

এইমাত্র পাওয়া

  • বঙ্গবন্ধু সেতুর পশ্চিম পার্শ্বে কোনাবাড়ি এলাকায় বাসে পেট্রোল বোমা হামলা: ৬ যাত্রী দগ্ধ ২ জনের অবস্থা আশংকাজনক
দেবালৎসেভ থেকে ইউক্রেনের সৈন্য প্রত্যাহার

যুগান্তর ডেস্ক | প্রকাশ : ১৯ ফেব্রুয়ারি ২০১৫

যুদ্ধকবলিত পূর্ব ইউক্রেনের দেবালৎসেভ থেকে সৈন্য প্রত্যাহারের ঘোষণা দিয়েছে কিয়েভ সরকার। ইউক্রেনের প্রেসিডেন্ট পেত্রো পেরোশেঙ্কো বলেছেন, বুধবার সকালের মধ্যে ৮০ শতাংশ সৈন্য সরিয়ে নিয়েছে সরকার। বাকিগুলোও পর্যায়ক্রমে নেয়া হবে। ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধবিরতি সত্ত্বেও দেবালৎসেভে তীব্র সংঘর্ষের পরিপ্রেক্ষিতে এই ঘোষণা দেন তিনি। দেবালৎসেভ ছাড়া পূর্ব ইউক্রেনের অন্যান্য এলাকায় যুদ্ধবিরতি কোনো মতে টিকে আছে। গত সপ্তাহে মিনস্কে রাশিয়া, ইউক্রেন, ফ্রান্স ও জার্মানির নেতাদের বৈঠকে যুদ্ধবিরতির চুক্তি হয়। ইউক্রেনের সেনাবাহিনী বলছে, দেবালৎসেভ শহরের পরিবহন ব্যবস্থার কেন্দ্রটি এখনও তাদের নিয়ন্ত্রণেই আছে। কিন্তু শহরের ভেতরে অবস্থিত রেল স্টেশনটির আশেপাশে লড়াই চলছে বলে খবর পাওয়া যাচ্ছে। একজন রুশপন্থী বিদ্রোহী নেতা দাবি করছেন, তার বাহিনী এখন শহরের বিভিন্ন অংশের নিয়ন্ত্রণ দখল করে নিয়েছে। এদিকে যুদ্ধবিরতি ভেঙে পড়া ঠেকাতে জার্মানি, রাশিয়া ও ইউক্রেনের নেতারা টেলিফোনে কথা বলেছেন। এর আগে উভয়পক্ষের ভারি অস্ত্রগুলো সরিয়ে নেয়ার যে সময়সীমা বেঁধে দেয়া হয়েছিল তা কোনো পক্ষই মানেনি। বিবিসি।
ইউক্রেনের সেনাদের আত্মসমর্পণের আহ্বান পুতিনের : দেবালৎসেভ শহরে বিদ্রোহীদের বিরুদ্ধে লড়াইরত ইউক্রেনীয় সেনাদের আত্মসমর্পণের পরামর্শ দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ­াদিমির পুতিন। বিদ্রোহীরা ওইসব সেনাদের আটকে রাখার বদলে পরিবারের কাছে ফিরে যাওয়ার অনুমতি দেবে বলেও আশা প্রকাশ করেছেন তিনি। মঙ্গলবার হ্যাঙ্গেরি সফরের আগে রুশ প্রেসিডেন্ট পুতিন বলেন, অস্ত্রের মাধ্যমে ইউক্রেন সমস্যার সমাধান করা সম্ভব নয়। তিনি বলেন, আশা করছি ইউক্রেন কর্তৃপক্ষ তাদের সেনাদের অস্ত্র সমর্পণে বাধা দেবে না। তারা যদি এ বিষয়ে সিদ্ধান্ত না নেয়, তবে যারা নিজেদের জীবন বাঁচানোর জন্য আত্মসমর্পণ করবে তাদের তারা বিচারের আওতায় আনবে না।
রাশিয়াকে হুশিয়ারি যুক্তরাষ্ট্রের : ইউক্রেন সংকট ঘনীভূত করার অভিযোগে রাশিয়াকে কড়া হুশিয়ারি দিয়েছে যুক্তরাষ্ট্র। ওয়াশিংটনের অভিযোগ, ইউক্রেনের সরকার ও বিদ্রোহীদের মধ্যে গত সপ্তাহে বেলারুশের রাজধানী মিনস্কে স্বাক্ষরিত যুদ্ধবিরতি চুক্তি লংঘন করছে মস্কো। এর জন্য ক্রেমলিনকে ভয়াবহ পরিণতি ভোগ করতে হবে। মঙ্গলবার ইউক্রেনের প্রেসিডেন্ট পেত্রো পেরোশেঙ্কোর সঙ্গে টেলিফোনে কথা বলেন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন। সাক্ষাতের পর বাইডেন হুশিয়ারি দিয়ে বলেন, চুক্তি লংঘন করে রাশিয়ার সেনাবাহিনী বিচ্ছিন্নতাবাদীদের সহায়তায় অব্যাহত রাখায় কঠোর নিন্দা জানায়। হোয়াইট হাউসের দেয়া এক বিবৃতিতে তিনি আরও বলেন, মিনস্কে স্বাক্ষরিত যুদ্ধবিরতি চুক্তি লংঘন অব্যাহত রাখলে রাশিয়াকে চড়া মূল্য দিতে হবে।
দশ দিগন্ত পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close