¦

এইমাত্র পাওয়া

  • বঙ্গবন্ধু সেতুর পশ্চিম পার্শ্বে কোনাবাড়ি এলাকায় বাসে পেট্রোল বোমা হামলা: ৬ যাত্রী দগ্ধ ২ জনের অবস্থা আশংকাজনক
প্রত্নসামগ্রী পাচার করছে আইএস

যুগান্তর ডেস্ক | প্রকাশ : ১৯ ফেব্রুয়ারি ২০১৫

সিরিয়া ও ইরাকের বিরাট অংশ দখল করে নেয়া বর্বর জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) আয়ের প্রধান উৎস তেল বিক্রি, অপহরণ করে মুক্তিপণ আদায়ের মতো বিষয়গুলো উঠে এসেছে। তবে তাদের আয়ের সবচেয়ে বড় খাত হিসেবে উঠে এসেছে বিভিন্ন দেশ থেকে লুট করা মূল্যবান প্রাচীন প্রত্নতাত্ত্বিকসামগ্রী চোরাচালান।
এ কারণেই গত সপ্তাহে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ সিরিয়া থেকে সব রকম প্রত্নতাত্ত্বিক সামগ্রীর বাণিজ্য নিষিদ্ধ করেছে। নিরাপত্তা পরিষদ অভিযোগ করেছে, আইএস জঙ্গিরা সন্ত্রাসী হামলা চালানোর তহবিল গড়ে তুলতে বিভিন্ন ঐতিহ্যবাহী প্রত্নসামগ্রী লুট করছে। তাদের এই ব্যবসার রুট সিরিয়া থেকে তুরস্ক ও লেবানন হয়ে ইউরোপ পর্যন্ত বিস্তৃত। এ বিষয়ে অনেক চেষ্টার পর বৈরুতে ২১ বছর বয়সী এক তরুণের সঙ্গে যোগাযোগ করে বিবিসি। মোহাম্মদ (ছদ্মনাম) নামে ২১ বছর বয়সী ওই তরুণ জানায়, সে এই ব্যবসা চালায় সিরিয়া আর লেবাননের মাঝামাঝি বেকা উপত্যকায়। মোহাম্মদ জানায়, তার কয়েকজন বন্ধু আছে সিরিয়ার আলেপ্পোতে। যারা একজন ট্যাক্সি চালককে টাকা দিয়ে হাত করেছে। তার মাধ্যমেই সেখান থেকে প্রাচীন আংটি, ছোট পাথরের মূর্তিসহ ইত্যাদি প্রত্নসামগ্রী পাচার করে নিয়ে আসে।
 

দশ দিগন্ত পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close