¦
ইরানের চুক্তি ছয় জাতির সঙ্গে কংগ্রেসকে চিনি না : রুহানি

যুগান্তর ডেস্ক | প্রকাশ : ১৬ এপ্রিল ২০১৫

ইরানের পরমাণুবিষয়ক সমঝোতা চুক্তি বিশ্বশক্তির সঙ্গে হওয়ায় মার্কিন কংগ্রেসের হুমকি দেয়ার কিছু নেই বলে মন্তব্য করেছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি।
তেহরানের বিরুদ্ধে কংগ্রেসের পদক্ষেপ নেয়ার হুমকির পরিপ্রেক্ষিতে বুধবার তিনি বলেন, আমরা চুক্তি করছি ছয় জাতির সঙ্গে, কংগ্রেসকে চিনি না। আমাদের সমঝোতা কংগ্রেসের সঙ্গে নয়। মার্কিন আইন প্রণেতাদের এখানে নাক গলানোর কিছু নেই। ইরানের সঙ্গে বিশ্বশক্তির সম্ভাব্য চূড়ান্ত পরমাণু চুক্তি কংগ্রেস প্রত্যাখ্যান করতে পারবে এই মর্মে একটি বিল পাস হতে যাচ্ছে যুক্তরাষ্ট্রের আইনসভায়। রুহানি বলেন, আমরা না সিনেটের সঙ্গে সমঝোতা করছি, না হাউস অব রিপ্রেজেন্টেটিভের সঙ্গে।
আমাদের চুক্তি পি৫+১ বা ছয় জাতির সঙ্গে। ইরানের উত্তরাঞ্চলীয় গিলান প্রদেশের রাশত শহরে এক বিশাল জনসভায় তিনি আরও বলেন, গোটা বিশ্ব, ছয় জাতিগোষ্ঠী, মার্কিন প্রশাসন, মার্কিন প্রেসিডেন্ট ও সিনেটের একথা জানা থাকা দরকার অবরোধ প্রত্যাহার না হলে কোনো চুক্তি হবে না। কয়েকদিনের ধারাবাহিক আলোচনার পর চলতি মাসের শুরুর দিকে ইরানের পরমাণু প্রকল্প নিয়ে একটি খসড়া চুক্তি করতে সফল হয় ইরান ও ছয় বিশ্বশক্তি (যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন, যুক্তরাজ্য, ফ্রান্স ও জার্মানি)। এই খসড়া চুক্তির আলোকে ৩০ জুনের মধ্যে একটি চূড়ান্ত চুক্তি সইয়ের কথা রয়েছে।
ওই চুক্তি সই হলে ইরানের ওপর পশ্চিমা বিশ্বের আরোপিত নিষেধাজ্ঞা তুলে নেয়ার কথা আছে।
ইরান চুক্তি প্রশ্নে ওবামা-কংগ্রেস সমঝোতা
ইরানের সঙ্গে পরমাণু চুক্তির বিষয়ে যুক্তরাষ্ট্র কংগ্রেসও ভূমিকা রাখতে পারবে, হোয়াইট হাউসের সঙ্গে কংগ্রেসের এক সমঝোতা চুক্তিতে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।
প্রেসিডেন্ট বারাক ওবামা কংগ্রেসের রিপাবলিকান ও ডেমোক্রেটদের একটি দ্বিপাক্ষিক বিলের বিষয়ে তার আপত্তি তুলে নেন।
দশ দিগন্ত পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close