¦
গুজরাটেই ভারতের প্রথম স্মার্ট সিটি

যুগান্তর ডেস্ক | প্রকাশ : ১৬ এপ্রিল ২০১৫

ভারতে ক্রমবর্ধমান জনসংখ্যা বিস্ফোরণের মুখে জনবহুল শহরগুলোতে অর্ধশতাধিক স্মার্ট সিটি তৈরির কাজ শুরু করেছে নরেন্দ্র মোদির সরকার। বিপুল জনসংখ্যার আবাসনব্যবস্থা নিশ্চিত ও জীবনযাপনের উপকরণ সহজাত করতে প্রথম স্মার্ট সিটি হচ্ছে মোদির গুজরাটে। বুধবার টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, ভারতের প্রথম স্মার্ট সিটি নির্মিত হচ্ছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জন্মস্থান গুজরাটের সবরমতি নদীর ধুলিধূসর তীর এলাকায়। গুজরাট ইন্টারন্যাশনাল ফাইন্যান্স টেক-সিটি (গিফট) বা স্মার্ট সিটির পরিকল্পনা অনুযায়ী- এসব স্মার্ট সিটিতে আলোকোজ্জ্বল বহুতল ভবন, পানীয় জলের কল, স্বয়ংক্রিয় বর্জ্য পরিশোধন কল এবং সর্বক্ষণ বিদ্যুৎ সংযোগের ব্যবস্থা থাকবে। অর্থাৎ এই স্মার্ট সিটি এমন হবে, যা অধিকাংশ ভারতীয় নাগরিকের কাছেই বিলাসবহুল। তবে স্মার্ট সিটিকে কীভাবে সংজ্ঞায়িত করা হবে সরকারিভাবে তার কোনো ব্যাখ্যা দেয়া হয়নি। স্মার্ট সিটি নির্মাণে সহযোগিতা করছে মাইক্রোসফট, আইবিএম কর্পোরেশন ও সিসকো সিস্টেমের মতো আন্তর্জাতিক প্রযুক্তি কোম্পানি। ২০৫০ সাল নাগাদ ভারতের নগরাঞ্চলের জনসংখ্যা বাড়বে ৪০ থেকে ৮১ কোটি।
দশ দিগন্ত পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close