¦
পার্ল হারবারে নিহতদের দেহাবশেষ পরীক্ষা করবে যুক্তরাষ্ট্র

যুগান্তর ডেস্ক | প্রকাশ : ১৬ এপ্রিল ২০১৫

দ্বিতীয় বিশ্বযুদ্ধের প্রায় ৭৫ বছর পর পার্ল হারবারে নিহত মার্কিন সেনা ও নাবিকদের মধ্যে ৪০০ জনের দেহাবশেষ শনাক্ত করে আবার সমাহিত করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। হাওয়াই দ্বীপপুঞ্জের ওই ঘাঁটিতে জাপানি বাহিনীর হামলায় নিহত সেনাদের পরিচয় জানতে গণকবর থেকে তাদের দেহাবশেষ তুলবে দেশটি।
বুধবার গার্ডিয়ান জানায়, ১৯৪১ সালের ৭ ডিসেম্বর পার্ল হারবার ঘাঁটিতে মার্কিন যুদ্ধজাহাজ ইউএসএস ওকলাহোমায় টর্পেডো হামলা চালায় জাপান। টর্পেডোর আঘাতে জাহাজটি ডুবে যাওয়ার সময় এতে ৪২৯ জন নাবিক ও মেরিন সেনা ছিলেন। পরে মরদেহগুলো উদ্ধার করে মাত্র ৩৫ জনের পরিচয় জেনে সমাহিত করা হয়। বাকিদের অজ্ঞাতনামা হিসেবে হাওয়াই উপকূলের একটি সমাধিক্ষেত্রে গণকবর দেয়া হয়।
যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দফতর পেন্টাগন জানায়, দেহাবশেষ শনাক্তকরণ প্রক্রিয়ায় অত্যাধুনিক ফরেনসিক ও ডিএনএ পরীক্ষা পদ্ধতির সহায়তা নেয়া হবে। মার্কিন সহকারী প্রতিরক্ষামন্ত্রী রবার্ট ওয়ার্ক বলেন, সব পরিবারকে হয়তো দেহাবশেষ আলাদা আলাদাভাবে শনাক্ত করে দেয়া যাবে না। তবে সবচেয়ে বেশিসংখ্যক দেহাবশেষ শনাক্ত করে সমাহিত করাই আমাদের লক্ষ্য। পার্ল হারবারে জাপানি হামলা যুক্তরাষ্ট্রকে দ্বিতীয় বিশ্বযুদ্ধে টেনে নিয়ে আসে।
দশ দিগন্ত পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close