¦
এক জাতি এক যুক্তরাজ্য চাই

যুগান্তর ডেস্ক | প্রকাশ : ০৯ মে ২০১৫

দ্বিতীয়বার সংখ্যাগরিষ্ঠ আসন পেয়ে সরকার গঠন করতে যাওয়া ডেভিড ক্যামেরন বলেছেন, আমি এক জাতি এক যুক্তরাজ্য শাসন করতে চাই।
সাধারণ নির্বাচনে বৃহস্পতিবার ভোটের পর শুক্রবার ফল প্রকাশের এক পর্যায়ে তিনি এক প্রতিক্রিয়ায় এই মন্তব্য করেন। নির্বাচনের আগে বিভিন্ন জরিপে রক্ষণশীলদের পরাজয়ের আভাস দেয়া হলেও ক্যামেরনই ফের সরকার গঠন করতে যাচ্ছেন। বার্তা সংস্থা বিবিসির সর্বশেষ খবরে বলা হয়েছে, কমন্স সভায় রক্ষণশীল টোরি দল ৩৩০ আসনে জিততে যাচ্ছে, যা এককভাবে সরকার গঠনের জন্য যথেষ্ট।
প্রধানমন্ত্রী হিসাবে ফিরে এসে এক ভাষণে এরই মধ্যে জয় ঘোষণা করেছেন ডেভিড ক্যামেরন। প্রতিদ্বন্দ্বী দল লেবার নেতা এড মিলিব্যান্ডও ফোনে ক্যামেরনকে অভিনন্দন জানিয়েছেন।
কনজারভেটিভ সংখ্যাগরিষ্ঠতায় নতুন ধার?ার সরকার গঠন করবেন।
তিনি বলেন, আমার লক্ষ্য আগের মতোই সরল- আমাদের যুক্তরাজ্যে সবার জন্য রাষ্ট্র ভিতের ওপর সরকার পরিচালনা। আমি আমাদের দেশকে ঐক্যবদ্ধ করতে চাই, আমাদের যুক্তরাজ্যকে ঐক্যবব্ধ করতে চাই। আমরা কখনো এক জাতি, এক যুক্তরাজ্যের সংহতি হারাতে দেবো না।
বিপুল ভোটের এ জয় কনজারভেটিভ দলের প্রত্যাশাকেও ছাড়িয়ে গেছে। তাই “এবারের ভোট এ যাবৎকালের সবচেয়ে সুমিষ্ট ফল বয়ে এনেছে” বলে পার্টির সদরদপ্তরে সমর্থকদের উদ্দেশ্যে ন্তেব্য করেছেন উচ্ছ্বসিত প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন।
ক্যামেরন বলেন, “আজ সত্যিই জয়ের আনন্দ উপভোগের রাত। আমরা আবারো দেশসেবার সুযোগ পাচ্ছি এই ভেবে আনন্দ করা, গর্ব করার সময়।”
ওদিকে, ইইউয়ে যুক্তরাজ্যের সদস্যপদ প্রশ্নে আবারো গণভোট করার প্রতিশ্রুতি ক্যামেরন এরই মধ্যে দিয়েছেন। টানা দ্বিতীয় মেয়াদে প্রধানমন্ত্রীর দায়িত্বে এ প্রতিশ্রতি পূরণ করলে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) থেকে বেরিয়ে যাওয়ার প্রশ্নে ২০১৭ সালে গণভোটের মুখোমুখি হতে হবে যুক্তরাজ্যকে।
ক্যামেরন চান ইইউয়ে যুক্তরাজ্যে থাকুক। তবে তা হতে পারে কেবলমাত্র তিনি ব্রাসেলসের সঙ্গে ব্রিটেনের সম্পর্ক নিয়ে পুনরায় আলোচনা করতে সক্ষম হলেই।
দশ দিগন্ত পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close