¦
৩৫০ বছরের ইতিহাস ভাঙলেন ম্যারি ব্লাক

যুগান্তর ডেস্ক | প্রকাশ : ০৯ মে ২০১৫

সবচেয়ে কম বয়সী এমপি নির্বাচিত হয়েছেন ম্যারি ব্লাক। তার বয়স মাত্র ২০ বছর। তিনি স্কটল্যান্ডের এক ছাত্রী। ব্রিটেনের ৩৫০ বছরের ইতিহাসে এত কম বয়সে এ পর্যন্ত আর কোনো এমপি নির্বাচিত হননি। ১৯৬৭ সালে স্কটল্যান্ডের ক্রিস্টোফার মঙ্ক মাত্র ১৩ বছর বয়সে ব্রিটেনের এমপি হয়েছিলেন। মঙ্কের পর এই প্রথম তিনি এত কম বয়সে এমপি নির্বাচিত হলেন।
ম্যারি ব্লাক এই স্কটল্যান্ড থেকে নির্বাচিত হয়েছেন। এখনও তিনি গ্লাসগো ইউনিভার্সিটির রাজনীতি ও জননীতির ছাত্রী। সামনে তার স্নাতক শেষবর্ষের ফাইনাল পরীক্ষা। এরই মধ্যে স্বাধীনতাকামী স্কটিশ পার্টির এমপি নির্বাচিত হলেন পাইসলে ও রেনফ্রেশায়ার সাউথ থেকে। স্বর্ণকেশী ম্যারি ব্লাক নিজের নামের প্রথম অংশকে অর্থাৎ ম্যারি হিসেবেই নিজেকে পরিচয় দেন। লেবার পার্টির ৪৭ বছর বয়সী পররাষ্ট্র বিষয়ক মুখপাত্র ও প্রচারণা দলের প্রধান ডগলাস আলেক্সান্দারকে কুপোকাত করে তিনি এই বিজয় অর্জন করলেন। এ ফল ঘোষণা করার সঙ্গে সঙ্গে তার সমর্থকদের মাঝে শুরু হয়েছে উল্লাস। এসএনপির প্রার্থী ম্যারি পেয়েছেন ২৩৫৮৪ ভোট। প্রতিদ্বন্দ্বী লেবার পার্টির ডগলাস পেয়েছেন ১৭৮০৪ ভোট। তবে ব্লাক নিজে রয়েছেন ধীর স্থির। তিনি সাধারণ স্কটিশদের জীবনমানের উন্নতি করার দৃঢ় প্রত্যয় ঘোষণা করেছেন। তার জন্ম লেবার পার্টিকে সমর্থন করে এমন একটি পরিবারে। তবে তার পরিবার ভালবাসে স্কটল্যান্ডকে ওদিকে এক্সিটপোল বলছে স্কটিশ ন্যাশনালিস্ট পার্টি স্কটল্যান্ডের ৫৯টি আসনের মধ্যে সবগুলোতে বিজয়ী হতে পারে। এখানে এর আগের নির্বাচনে বেশ কিছু আসন পেয়েছিল লেবার পার্টি। সেই আসনগুলোও এবার কব্জা করবে এসএনপি। ম্যারি ব্লাক বলেন, স্কটল্যান্ড দশকের পর দশক অবহেলার শিকার। পাইসলের প্রতি ৫ জন মানুষের মধ্যে একজন বসবাস করছেন দারিদ্র্যে। তাদের জীবনমানের উন্নতি ঘটাতে চান তিনি।
 

দশ দিগন্ত পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close