¦

এইমাত্র পাওয়া

  • চাঁদা না দেয়ায় নরসিংদীর পলাশে সন্ত্রাসীদের হামলায় সাবেক ফুটবলার নাদিরুজ্জামান খন্দকার নিহত
বিদেশী সংস্থাকে খেয়াল খুশিমতো নিষিদ্ধ করতে পারবেন পুতিন

যুগান্তর ডেস্ক | প্রকাশ : ২৫ মে ২০১৫

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন একটি বিতর্কিত আইন অনুমোদন করেছেন। যার ফলে সরকার হুমকি মনে করলে যে কোনো বিদেশী সংস্থাকে খেয়াল খুশিমত নিষিদ্ধ করতে পারবেন প্রেসিডেন্ট ভ­াদিমির পুতিন। অনেকেরই অভিযোগ, বিরোধীদের দমন করতে এটি সরকারের আরেকটি হাতিয়ার। নতুন আইনে বলা হয়েছে, রাশিয়ার নিরাপত্তার জন্য হুমকি বা ঝুঁকি হয়ে উঠতে পারে এমন যে কোনো বিদেশী সংস্থা বন্ধ করে দিতে পারবে সরকার। পাশাপাশি তাদের অর্থদণ্ড বা কারাদণ্ড-ও দেয়া যাবে। ওই সংস্থার সব সম্পদও বাজেয়াপ্ত করা হবে। এছাড়া যারা ওইসব সংস্থায় কাজ করবে তাদের ছয় বছর পর্যন্ত কারাদণ্ডেরও বিধান রাখা হয়েছে।
আইনটির সমর্থকরা বলছেন, এর ফলে রাশিয়ায় বিদেশী হস্তক্ষেপের রাস্তা বন্ধ হবে। তবে আন্তর্জাতিক সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বলছেন, এ কঠোর আইনের ফলে সিভিল সোসাইটিরই গলা বন্ধ করে ধরা হল। হিউম্যান রাইটস ওয়াচ মনে করে, তাদের লক্ষ্য করেই এ রকম আইন তৈরি করা হয়েছে বলে তাদের মনে হচ্ছে।
অনেকেই অভিযোগ করছেন, এ আইনবিরোধীদের দমনের কাজে ব্যবহার করা হতে পারে। ২০১২ সাল থেকেই রাশিয়ায় রাজনীতির সঙ্গে জড়িত বেসরকারি সংস্থাগুলো নানারকম বিধি-নিষেধের মুখোমুখি হচ্ছে। বিবিসি।
দশ দিগন্ত পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close