¦

এইমাত্র পাওয়া

  • চাঁদা না দেয়ায় নরসিংদীর পলাশে সন্ত্রাসীদের হামলায় সাবেক ফুটবলার নাদিরুজ্জামান খন্দকার নিহত
লিবিয়ায় ৬০০ অভিবাসীকে আটক

যুগান্তর ডেস্ক | প্রকাশ : ২৫ মে ২০১৫

লিবিয়া কর্তৃপক্ষ আফ্রিকার বিভিন্ন দেশ থেকে আগত প্রায় ৬শ অবৈধ অভিবাসীকে আটক করেছে। শনিবার তাদের আটক করা হয়েছে বলে বার্তা সংস্থা এএফপি জানিয়েছে। আটককৃতরা নদীপথে ইউরোপে পাড়ি দেয়ার পরিকল্পনা করছিল বলে জানিয়েছেন এক কোস্টগার্ড কর্মকর্তা।
ওই অভিবাসীদের লিবিয়ার রাজধানী ত্রিপোলি থেকে আটক করা হয়েছে বলে জানা গেছে।
সেসময় তাদের সঙ্গে থাকা টেলিফোনসহ যোগাযোগে ব্যবহৃত সবকিছু জব্দ করা হয়। স্থানীয় এক কর্মকর্তা এ তথ্য জানান।
আটককৃত শতাধিক ব্যক্তিকে ত্রিপোলির একটি আটক কেন্দ্রের বাইরে মেঝেতে বসে থাকতে দেখা গেছে। সেসময় স্থানীয় কর্তৃপক্ষ তাদের মাঝে খাবার এবং পানীয় বিতরণ করেছেন বলে জানা গেছে।
লিবিয়ার উপকূলীয় সীমানা প্রায় ১ হাজার ৭৭০ কিলোমিটার বা ১ হাজার মাইলের বেশি।
সমৃদ্ধ জীবনযাপনের লক্ষ্যে দীর্ঘদিন ধরে এ উপকূলীয় অঞ্চল দিয়ে ইউরোপে পাড়ি দিচ্ছেন আফ্রিকার নাগরিকরা। তাদের সাহায্য করছে কিছু দালাল ও অসাধু ব্যবসায়ীরা।
লিবিয়ায় মানব পাচারকারীরা বছরের পর বছর রাজনৈতিক দলগুলোকে অর্থ দিয়ে তাদের লাভজনক ব্যবসা চালিয়ে যাচ্ছে।
তারা অবৈধ অভিবাসীদেরকে ইউরোপে পাড়ি দিতে উৎসাহিত করছে। নৌকায় করে তাদের জলপথে ইউরোপের বিভিন্ন দেশে পাচার করছে এ মানব পাচারকারীরা।
এর আগে রোববার ত্রিপোলির সরকারি কর্মকর্তারা জানিয়েছিলেন, তারা ৪শ অবৈধ অভিবাসীকে আটক করেছেন। ওই একই দিনে মানব পাচারকারীদের বিরুদ্ধে একটি অভিযান শুরু করা হয়।
দশ দিগন্ত পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close