¦
রাশিয়ার সঙ্গে দূরত্ব ঘোচাতে মস্কোয় কেরি

যুগান্তর ডেস্ক | প্রকাশ : ১৬ ডিসেম্বর ২০১৫

বিশ্বের ছোট-বড়-জটিল আন্তর্জাতিক সংকটগুলো আলোচনার জন্য মঙ্গলবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি এখন মস্কোয়। সিরিয়ার গৃহযুদ্ধ অবসানে রাজনৈতিক প্রক্রিয়া নিয়ে রাশিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের দূরত্ব ঘোচাতে এ আলোচনার আয়োজন করা হয়েছে। এ সফরে রুশ প্রেসিডেন্ট ভ­াদিমির পুতিন ও দেশটির পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভের সঙ্গে বৈঠক করবেন কেরি। খবর বিবিসি, এএফপি, রয়টার্স।
বলা হয়েছে, সিরিয়ার সংকট সমাধানে সব পক্ষকে নিয়ে চলতি সপ্তাহের শেষের দিকে একটি বৈঠকের ক্ষেত্র তৈরির চেষ্টা করবেন জন কেরি। এছাড়া ইউক্রেন সংকট নিয়েও আলোচনা হতে পারে বলে ধারণা করা হচ্ছে। উল্লেখ্য, আসন্ন জানুয়ারি মাসে সিরিয়ার সরকার ও বিদ্রোহীদের মধ্যে একটি শান্তি বৈঠক আয়োজনের চেষ্টা চলছে।
এদিকে আলোচনার প্রাক্কালে মার্কিন নীতির সমালোচনা করেছে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়। মস্কোর অভিযোগ, ওয়াশিংটন সন্ত্রাসীদের ‘ভালো’ ও ‘মন্দ’-এই দুই ভাগে বিভক্ত করছে। এর আগে ভ­াদিমির পুতিন এক বক্তব্যে বলেছিলেন, ‘সন্ত্রাসীদের ভালো-মন্দ হয় না।’
সিরিয়ার রাজনৈতিক প্রক্রিয়ায় দেশটির প্রেসিডেন্ট বাশার আল-আসাদের ভূমিকা নিয়ে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যে দীর্ঘ সময় ধরে মতবিরোধ চলছে।
দশ দিগন্ত পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close