¦
প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার বাংলাদেশ ও বিশ্বপরিচয়

আ.ফ.ম তোহা পাটোয়ারী | প্রকাশ : ০৯ মে ২০১৫

প্রধান শিক্ষক (অব.)
সুরিটোলা সরকারি প্রাথমিক বিদ্যালয়, কোতোয়ালি, ঢাকা
অধ্যায় : আট
প্রশ্ন: সমাজের প্রতি আমাদের পাঁচটি করণীয় লেখ।
উত্তর: সমাজের সদস্য হিসেবে আমাদের দায়িত্ব ও কর্তব্য হল-
ক. সমাজের সকলের সাথে মিলেমিশে সমাজের বিভিন্ন নিয়মকানুন আচার-আচরণ মান্য করা।
খ. সমাজের বিভিন্ন ধরনের সম্পদ যেমন- রাস্তাঘাট, পুল-সেতু, যানবাহন, গাছপালা, ক্ষেত, পুকুর, পার্ক, ক্লাব ইত্যাদি সংরক্ষণের ব্যবস্থা করা।
গ. সমাজের উন্নয়নে কাজ করা এবং বড়দের শ্রদ্ধা ও ছোটদের ভালোবাসা।
ঘ. আমাদের সমাজে অনেক অসুবিধাগ্রস্ত মানুষ আছে তাদের প্রতি সহমর্মিতা ও সহযোগিতা দেখাতে হবে।
ঙ. অন্যের ক্ষতি করা যাবে না। সবার উপকার করার চেষ্টা করতে হবে।
৯ম অধ্যায়
প্রশ্ন: কোনো কোনো শিশুকে আদর করতে গেলে রেগে যায় কেন?
উত্তর: কোনো কোনো শিশুকে আদর-যত্ন করতে গেলে তারা রেগে যায়, কারণ তারা অটিস্টিক শিশু। তাদের এ আচরণ ‘অটিজম’ নামের একটি বিকাশগত সমস্যার কারণে। এ সমস্যার কারণে তারা কারও সাথে বন্ধুত্ব করতে চায় না, সবার সাথে মিলেমিশে খেলতে চায় না। তারা অন্যের স্পর্শ সহ্য করতে পারে না। তাই তাদের আদর করতে গেলে রেগে যায়।
প্রশ্ন: মনে কর তোমার বন্ধু ‘রোকন’ অটিজম সমস্যায় ভুগছে। তোমাদের মতো স্বাভাবিক জীবনযাপনের জন্য তাকে তোমরা কীভাবে উদ্বুদ্ধ করবে?
উত্তর: বন্ধু রোকনকে সহযোগিতা করার জন্য আমরা প্রথমে তার আচরণগুলো ভালোভাবে লক্ষ্য করব। সে কী পছন্দ করে এবং কীসে বিরক্ত হয়, তা জেনে নেব। সে রেগে যায় এমন কোনো আচরণ করব না। সে কোনো ভুল করলেও তা ক্ষমার দৃষ্টিতে দেখব এবং তাকে বুঝানোর চেষ্টা করব। পাড়ার মুরব্বি, শিশু-কিশোর সবাইকে বলব তারা যেন এসব বন্ধুদের প্রতি বিশেষ যত্নবান হয়। শ্রেণিশিক্ষকদেরও তাদের বিশেষ যত্ন নিতে বলব। আমার খেলার সময় তাদেরও খেলতে ডাকব। সামাজিক আচার-অনুষ্ঠানে তাদের নিয়ে বেড়াতে যাব। এতে তারা মানুষের সাথে মিলেমিশে চলতে উদ্বুদ্ধ হতে পারে। এভাবে অটিজমে আক্রান্ত বন্ধুদের স্বাভাবিক জীবনযাপনে আমরা উদ্বুদ্ধ করতে পারি।
 

টিউটোরিয়াল পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close