• বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর ২০১৭

  •       রোহিঙ্গা সংকট সমাধানে দ্রুত ও জোরালো পদক্ষেপ নিতে নিরাপত্তা পরিষদের প্রতি আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প      সাফ অনূর্ধ্ব-১৮ ফুটবল চ্যাম্পিয়নশিপে মালদ্বীপকে ২-০ গোলে হারিয়েছে বাংলাদেশ      রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারকে সবধরনের চাপ দেবে যুক্তরাষ্ট্র: মার্কিন রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠকের পর দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী; শরণার্থীদের জন্য ২৮ মিলিয়ন ডলারের সহায়তার ঘোষণা যুক্তরাষ্ট্রের
জাবি প্রতিনিধি    |    
প্রকাশ : ১৭ জুলাই, ২০১৭ ২২:৩৯:১০ প্রিন্ট
মামলা প্রত্যাহারের আশ্বাসে অনশন ভাঙল জাবি শিক্ষার্থীরা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) প্রশাসনের দায়েরকৃত মামলা প্রত্যাহারের আশ্বাসে অনশন ভেঙ্গেছেন শিক্ষার্থীরা।

সোমবার সন্ধ্যা সাড়ে ৭টায় বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি অধ্যাপক আমির হোসেন অনশনরত শিক্ষার্থীদের মুখে পানি তুলে দিয়ে অনশন ভঙ্গ করান।

এসময় তিনি বলেন, মামলা প্রত্যাহারের জন্য প্রশাসনের পক্ষ থেকে যা কিছু করা প্রয়োজন তা করা হবে।

অনশনে থাকা আট শিক্ষার্থীকে সাভারের এনাম মেডিকেলে ভর্তি করা হয়েছে।

অনশন ভঙ্গের সময় বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মো. মুনজুরুল হক, শিক্ষক সমিতির সভাপতি ফরিদ আহমদ, সধারণ সম্পাদক অধ্যাপক ফরিদ আহমেদ, ছাত্র-শিক্ষক কেন্দ্রের পরিচালক অধ্যাপক বশির আহমেদ, প্রক্টর অধ্যাপক তপন কুমার সাহা, শিক্ষক-শিক্ষার্থী ঐক্যমঞ্চের আহ্বায়ক অধ্যাপক নাসিম আখতার হোসাইন, অধ্যাপক রাইয়্যান রাইন, আনোয়ারুল্লাহ ভূঁইয়াসহ শতাধিক শিক্ষক-শিক্ষার্থী উপস্থিত ছিলেন।
 
এর আগে গত শনিবার বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারের পাদদেশে মামলা প্রত্যাহারের দাবিতে আমরণ অনশন শুরু করেন সরদার জাহিদ (ইংরেজি বিভাগ)ও পূজা বিশ্বাস (আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ)। পরদিন তাদের সঙ্গে যোগ দেন তাহমিনা জাহান, খান মুনতাছির আরমান, ফয়সাল আহম্মেদ রুদ্র। তৃতীয় দিনে রাতুল খালিদ, তানুজা তাজিম ইভা এবং নাইমুল আলম মিশুসহ মোট আট শিক্ষার্থী অনশন পালন করছেন।

টানা তিন দিন অনশনে থাকায় গুরুতর অসুস্থ হয়ে পড়েছিলেন সরদার জাহিদ ও পূজা বিশ্বাস।

এ দিকে অনশন ভাঙ্গলেও অন্যান্য ইস্যুতে পূর্ব ঘোষিত কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের জাবি শাখার সাধারণ সম্পাদক সুস্মিতা মরিয়ম।

এর আগে সোমবার দুপুর দেড়টায় উপাচার্যের বাসভবনে ভাংচুর ও শিক্ষক লাঞ্ছনার বিচার দাবি করে মৌনমিছিল করেছে মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ। শিক্ষকদের মৌনমিছিলে বঙ্গবন্ধুর ছবি ব্যবহার করায় তীব্র সমালোচনা ও ক্ষোভ প্রকাশ করেন ছাত্রলীগের নেতা-কর্মীরা।

এ বিষয়ে জাবি শাখা ছাত্রলীগের সভাপতি জুয়েল রানা যুগান্তরকে বলেন, এভাবে বঙ্গবন্ধুর ছবি ব্যবহার করে শিক্ষার্থীদের বিরুদ্ধে মিছিল করে তারা অন্যায় করেছে। এজন্য তাদেরকে জাতির কাছে লিখিতভাবে দুঃখ প্রকাশ করে ক্ষমা চাইতে হবে। আর তা না করলে আমরা কঠোর আন্দোলনে যেতে বাধ্য হব।

ছাত্রলীগের এমন ঘোষণার পর বিকালে মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ পক্ষ থেকে লিখিত বিজ্ঞপ্তির মাধ্যমে দুঃখ প্রকাশ করা হয়।

এছাড়া শিক্ষক লাঞ্ছনা ও উপাচার্যের বাসভাবনে হামলার ঘটনায় তদন্ত কমিটির সদস্য অধ্যাপক রাশেদা আখতার মিছিলে অংশগ্রহণ করায় বিতর্ক শুরু হয়েছে।

তদন্ত কমিটির এক সদস্য শিক্ষার্থীদের বিরুদ্ধে মিছিল করায় তদন্ত কমিটি পক্ষপাতদুষ্টু বলে অভিযোগ করেছেন ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সাধারণ সম্পাদক নজির আমিন চৌধুরী জয়।

উল্লেখ্য, গত ২৬ মে সড়ক দুর্ঘটনায় জাবির দুই শিক্ষার্থী নিহত হওয়ার ঘটনাকে কেন্দ্র করে বিভিন্ন দাবিতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করেন। এসময় পুলিশ তাদের উপর হামলা চালায়। পরে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা ভিসি বাসভবন ভাংচুর করে। এ সময় কয়েকজন শিক্ষক লাঞ্ছিত হওয়ার ঘটনা ঘটে।

এ ঘটনায় ৪২ শিক্ষার্থীকে পুলিশে দিয়ে ৫৬ শিক্ষার্থীর বিরুদ্ধে মামলা করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এই মামলা প্রত্যাহারের দাবিতে টানা তৃতীয় দিনের মত আমরণ অনশন করেন আট শিক্ষার্থী।


আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by