অনলাইন ডেস্ক    |    
প্রকাশ : ১৭ এপ্রিল, ২০১৭ ১৩:৩৭:৫০ প্রিন্ট
অদৃশ্য বায়ু দূষণে বাড়ছে হৃদরোগে মৃত্যু
বর্তমানে বায়ু দূষণে হৃদরোগে মৃত্যুর ঝুঁকি বাড়ছে। বায়ু দূষণে উচ্চ ঘনত্বের লিপোপ্রোটিন (এইচডিএল) নামে ‘ভালো কোলেস্টেরল’ মাত্রা কমে যাওয়ায় এমনটা হচ্ছে বলে গবেষণা প্রতিবেদনে উঠে এসেছে।
 
বাতাসে উচ্চমাত্রায় কালো কার্বণ, ট্রাফিক সংক্রান্ত দূষণ উল্লেখযোগ্যভাবে ‘ভালো কলেস্টেরলের’ মাত্রার সঙ্গে যুক্ত হয়, যা এ্যাথারসক্লিরোসিস (Atherosclerosis) রক্তে প্লাক তৈরি করে, যা প্রতিরোধ করা অসম্ভব হয়ে পড়ে।
 
থ্রমবোসিস অ্যান্ড ভাসকুলার বায়োলজিতে প্রকাশিত এক গবেষণায় এমন তথ্যই পাওয়া গেছে।
 
ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের গবেষক গ্রিফিথ বেল জানান, বায়ু দূষণ ভালো কোলেস্টেরল এইচডিএলের ক্ষতি করে। আর যারা এ ঝুঁকির লাইনের নিচে রয়েছেন তাদেরও হৃদরোগে আক্রান্তের আশংকা বেড়ে যায়।
 
৬ হাজার ৬৫৫ জন মাঝবয়সী ও বয়স্ক ব্যক্তির ওপর মার্কিন বিজ্ঞানীরা গবেষণা চালান।
 
দেখা যায়, উচ্চমাত্রায় বায়ু দূষণ রয়েছে এমন অঞ্চলে বসবাসকারী অংশগ্রহণকারীদের নিম্ন এইচডিএল মাত্রা চোখে পড়ে। জীবনযাত্রার অভ্যাস পরিবর্তনের তিন মাস পরও তাদের রক্তে এইচডিএল কণিকার সংখ্যায় কম ছিল বলে জানান গবেষকরা।
 
বায়ু দূষণের মাত্রা মাঝারি বা দৈর্ঘ্য হলে এইচডিএল মাত্রা কিছুটা পরিবর্তন হতে পারে। 
 
মার্কিন গবেষকরা এ নিয়ে তাদের গবেষণা অব্যাহত রেখেছে। তারা মনে করেন, ভবিষ্যতে জীবনধারা পরিবর্তনে হৃদরোগের ঝুঁকি কমিয়ে আনা সম্ভব হবে।
 


আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত