ডা. আলমগীর মতি    |    
প্রকাশ : ১৮ এপ্রিল, ২০১৭ ০৮:২৮:৫৩ প্রিন্ট
গরমে স্বাস্থ্য ঝুঁকি
দেশজুড়ে তীব্র গরম পরেছে। নগরজীবনে যানজট, ধুলাবালি, গুমট আবহাওয়া, প্রখর রোদ, বিশুদ্ধ পানির অভাব, লোডশেডিং গরমকে আরও অসহনীয় করে তুলেছে। এ সময় সাধারণ অসুখের পাশাপাশি আমাদের কিছু অতিরিক্ত স্বাস্থ্য ঝুঁকি থাকে।
 
হিট সিনকোপ- অতিরিক্ত গরমে একটানা পরিশ্রমে পানিস্বল্পতায় শরীরের রক্তচাপ হঠাৎ কমে গিয়ে অচেতন হয়ে পড়াকে হিট সিনকোপ বলে।
 
করণীয়- আক্রান্ত ব্যক্তিকে দ্রুত গাছের ছায়ায় বা ঠাণ্ডা কোনো স্থানে শুইয়ে দিতে হবে। বেশি বেশি ডাবের পানি, তরল খাবার, খাওয়ার স্যালাইন, সাধারণ পানি পান করতে হবে।
 
হিট ক্রাম্পস- গরমে অতিরিক্ত পরিশ্রম করলে শরীর থেকে ঘামের সঙ্গে অতিরিক্ত পানি ও লবণ বেরিয়ে মাংসপেশীগুলোতে তীব্র ব্যথা ও খিঁচুনি হয়। একে হিট ক্রাম্পস বলে।
 
করণীয়- আক্রান্ত ব্যক্তিকে দ্রুত ফ্যানের নিচে নিতে হবে। বেশি করে খাবার স্যালাইন খাওয়াতে হবে। তিন দিন বিশ্রামে থাকতে হবে।
 
হিট এক্সজসন- অতিরিক্ত গরমে পানিস্বল্পতায় শরীর নেতিয়ে পরে। একে এক্সজসন বলে। রোগীর প্রচণ্ড শারীরিক দুর্বলতা, মাথাব্যথা, শরীরের মাংসপেশীতে ব্যথা, বমি বমি ভাব, অতিরিক্ত 
পিপাসা ইত্যাদি উপসর্গ দেখা যায়।
 
করণীয়- দ্রুত ঠাণ্ডা জায়গায় সরিয়ে, ফ্যানের বাতাসের নিচে রোগীকে রাখতে হবে। পর্যাপ্ত খাবার স্যালাইন ও অন্যান্য তরল খাবার খেতে হবে।
 
হিট স্ট্রোক- এটি জীবনঘাতী সমস্যা। বয়স্ক ও দীর্ঘমেয়াদি রোগাক্রান্ত ব্যক্তিদের হিট স্ট্রোক হওয়ার আশঙ্কা থাকে। বমি, মাথা ঘোরা, চোখে ঝাপসা দেখা, এলোমেলো কথা বলা ও অচেতন হয়ে 
পরা এর লক্ষণ।
 
করণীয়- রোগীকে শীতল স্থানে নিয়ে হাসপাতালে ভর্তি করাতে হবে। জামা কাপড় খুলে ঠাণ্ডা পানিতে ভেজানো কাপড় দিয়ে বারবার শরীর মুছে দিতে হবে।
 
হারবাল গবেষক ও চিকিৎসক মডার্ন হারবাল গ্রুপ
মোবাইল ০১৯১১৩৮৬৬১৭


আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত