ডা. একেএম মাহমুদুল হক (খায়ের)    |    
প্রকাশ : ১২ আগস্ট, ২০১৭ ০৫:৪৬:৪১ প্রিন্ট
জেনে নিন
বিশেষজ্ঞের উত্তর

ডা. একেএম মাহমুদুল হক (খায়ের), ত্বক, যৌন, অ্যালার্জি ও কসমেটিক সার্জন, বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা। ফোন : ০১৭১৯২১৯৪২৯

প্রশ্ন : আমি বিবাহতা। বয়স ২৪। প্রায় ২ বছর যাবত আমার মাথা ও শরীরে চুলকানিসহ ত্বকের বাকল উঠে যাচ্ছে। চিকিৎসা নিলে কমে কিন্তু আবার দেখা দেয়। এ এক অসম্ভব যন্ত্রণা। আমি সঠিক চিকিৎসায় সুস্থ হতে চাই।
- রূপসী, রূপগঞ্জ, নারায়ণগঞ্জ

উত্তর : আপনার রোগটি সম্ভবত: সেবোরিক ডারমাটাইটিস। এটি নিয়ন্ত্রণযোগ্য রোগ। দেরি না করে একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিন। আপনি নিশ্চয়ই সেরে উঠবেন।

প্রশ্ন : আমি বিবাহিত। বয়স ৪১। এ বয়সে আমরা দাম্পত্য কলহ শুরু হয়েছে। কারণ বর্তমানে আমার স্ত্রীর সঙ্গে স্নায়ুর সমস্যা হচ্ছে। এর কোনো চিকিৎসা আছে কি না।
- আনার হোসেন, বরিধারা, ঢাকা।

উত্তর : আপনার সমস্যাটির বর্তমানে কোনো পার্শ্বক্রিয়া ছাড়াই সফল চিকিৎসা সম্ভব। এ জন্য আপনার দেহের হরমোন এনালাইসিস করতে হবে। দেরি না করে করে একজন অভিজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিন।

প্রশ্ন : আমি অবিবাহিতা। বয়স ১৯। আমার কপালে, ঠোঁটে ও বুকে সাদা দাগ হচ্ছে। দিনদিন বেশি সাদা হচ্ছে। এটি কি শ্বেতিরোগ। প্রতিকার কি?
- অনুপমা, আজিমপুর, ঢাকা

উত্তর : আপনার রোগটি মনে হচ্ছে শ্বেতি রোগ। খালি চোখে না দেখলে কিছুই নিশ্চিত করে বলা যাবে না। এখন এটি কোনো ভাবনার কারণ নয়। আধুনিক বৈজ্ঞানিক চিকিৎসায় কোনো পার্শ্বক্রিয়া ছাড়াই নিরাময় করা সম্ভব।

প্রশ্ন : আমি অবিবাহিত। বয়স ২৮। আমার হাত ও পায়ে অতিরিক্ত ঘাম ও গন্ধ হচ্ছে। এতে আমি অফিসে কাজ করতে পারছি না। এটি আমার জন্য বিড়ম্বনা। অনেক চিকিৎসা নিয়েছি। ভালো হচ্ছে না। তাই আপনার শরণাপন্ন হলাম।
-মি. আসগর আলী, কেরানীগঞ্জ, ঢাকা

উত্তর : ঘাম এখন একটি জটিল সমস্যা। তবে বৈজ্ঞানিক চিকিৎসায় এটি নিয়ন্ত্রণ করা যেতে পারে। আপনার সম্ভবতঃহরমোনজনিত সমস্যা হয়েছে। তাই দেরি না করে একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের শরনাপন্ন হন।


আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত