অনলাইন ডেস্ক    |    
প্রকাশ : ০৯ সেপ্টেম্বর, ২০১৭ ১৮:২২:১২ প্রিন্ট
ঢাকায় প্রাভা হেলথে কার টি সেল থেরাপি বিষয়ে সেমিনার

প্রাভা হেলথের উদ্যোগে দেশবরেণ্য ক্যান্সার বিশেষজ্ঞদের নিয়ে ‘‌‍‍‍কার টি সেল থেরাপি-এচিভিং লাস্টিং রিমিশন ইন লেট স্টেজ ক্যান্সার’ শীর্ষক এক মেডিকেল সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব মেরিল্যান্ড, বাল্টিমোরের পরিচালক নিউভেঞ্চার ও এন্টারপ্রেনেউরশিপ ফেলোশিপ কোর্স শিক্ষক ড. রানা কোরাইশি এবং যুক্তরাষ্ট্রের বোস্টনস্থ হাভার্ড মেডিকেল স্কুল,  বেইথ ইসরায়েল হসপিটালের ইন্টারডিসিপ্লিনারি মেডিসিন অ্যান্ড বায়োটেকনোলজি ডিভিশনের ল্যাবরেটরি অব ইমিউনোলজি বিভাগের প্রধান প্রফেসার জাহিদ অনুষ্ঠানে ক্যান্সার চিকিৎসায় ইমিউনো থেরাপির ব্যবহার এবং উন্নত বিশ্বে এর সাম্প্রতিক সফলতা সস্পর্কে তথ্য-উপাত্ত তুলে ধরেন।

ডা. রানা কোরাইশি তার বক্তব্যে বলেন, ‘কার টি সেল থেরাপি’ ক্যান্সার রোগীদের জন্য উপকারি নতুন ধরনের এমন এক থেরাপি, যা ক্যান্সারে আক্রান্ত রোগীদের দেহ থেকে রক্তের নমুনা সংগ্রহ করে ল্যাবরেটরিতে টি সেলের পরিবর্তন ঘটিয়ে পুনরায় রোগীর দেহের প্রবেশ করানোর ফলে এই সেলগুলো ক্যান্সার সেলের আক্রমণ প্রতিহত করে ক্যান্সার নিয়ন্ত্রণে ভূমিকা রাখে।

বিশেষ ধরনের রক্তরোগ বা লিউকেমিয়া এবং লিম্ফোমা আক্রান্ত রোগী, যাদের অন্য সব ধরনের চিকিৎসা যেখানে ভূমিকা রাখতে পারছে না, সেখান এই টি সেল থেরাপি খুবই কার্যকর।

এ বছরই তথা ২০১৭ সালে এফডিএ এর অনুমোদনও দিয়েছে। বাংলাদেশেও টি সেল থেরাপি ক্যান্সার চিকিৎসায় যথেষ্ট ভূমিকা রাখতে সক্ষম। কারণ যেসব রোগে এ দেশের মানুষ অকালে প্রাণ হারাচ্ছেন ক্যান্সার তার মধ্যে ষষ্ঠ স্থানে রয়েছে।

ক্যান্সারের কারণে দেশে ২০০৫ সালে যেখানে শতকরা ৭.৫ জন মারা যেত ২০৩০ সাল নাগাদ তা বৃদ্ধি পেয়ে শতকরা ১৩ ভাগে গিয়ে দাঁড়াবে বলে আশংকা করা হচ্ছে।

বর্তমানে দেশে প্রায় দেড় কোটির মতো মানুষ ক্যান্সারে আক্রান্ত, এর পাশাপাশি বছরে নতুন করে প্রায় দুই লাখ মানুষের শরীরে ক্যান্সার ধরা পড়ছে।  

তিনি আরও বলেন, শিশুরা নানা ধরনের ব্লাড ক্যান্সারে আক্রান্ত হচ্ছে এবং এই মরণ ব্যাধি যাদের মৃত্যুমুখে ঠেলে দিচ্ছে সেইসব রোগীর জন্য এই টি সেল থেরাপি অনেকটা সুফল দিচ্ছে এবং তাদের দেহ থেকে ক্যান্সার সেল বিদূরিতও হচ্ছে।

উল্লেখ্য, প্রাভা হেলথ বাংলাদেশে রোগীদের চিকিৎসা দেওয়ার লক্ষ্যে এমন একটি স্বাস্থ্য ব্যবস্থাপনা গড়ে তুলছে যেখানে রোগীদের প্রয়োজনকে সর্বোচ্চ প্রাধান্য দেয়া হয়ে থাকে।

প্রাভা হেলথ কেয়ার সেন্টার রাজধানীর বনানীতে দেশের প্রথম কোন হেলথ সেন্টার যেখানে পারিবারিক ডাক্তারের সঙ্গে পরামর্শের সুযোগের পাশাপাশি ল্যাব ও ইমেজিংসহ বিস্তৃত পরিসীমার ডায়াগনস্টিক সুবিধা বিদ্যমান।
 


আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত