ডা. ফাহিম আহমেদ রুপম    |    
প্রকাশ : ১৪ নভেম্বর, ২০১৭ ০৮:৩৪:৩৩ প্রিন্ট
ডায়াবেটিস প্রতিরোধযোগ্য

আজ বিশ্ব ডায়াবেটিস দিবস। ইন্টারন্যাশনাল ডায়াবেটিস ফেডারেশনের উদ্যোগে প্রতি বছর এই দিনে বাংলাদেশসহ বিশ্বের প্রায় সব দেশে এ দিবসটি গুরুত্বের সঙ্গে পালন করা হয়।

এ বছর নারীর ডায়াবেটিসের ওপর আলোকপাত করা হয়েছে। নারীরা দেশ, সমাজ ও পরিবারের সুস্বাস্থ্য রক্ষায় ও উৎপাদনশীলতায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই ডায়াবেটিসের মতো জীবনব্যাপী রোগ যেন তাদের

জীবনের অগ্রযাত্রায় বাধা হয়ে না দাঁড়ায় সে লক্ষ্যে সচেতনতা সৃষ্টির উদ্দেশ্যে দিবসটি পালিত হচ্ছে।

কীভাবে ডায়াবেটিস প্রতিরোধ করবেন

-বয়ঃসন্ধিক্ষণ থেকেই কিশোরীদের পুষ্টি রক্ষা ও তারা যেন খেলাধুলা ও পরিশ্রম করে সেদিকে আমাদের সবাইকে লক্ষ্য রাখতে হবে। কারণ অতিপুষ্টি ও অপুষ্টি দুটোই ডায়াবেটিস হওয়ার কারণ। কায়িক পরিশ্রমের অভাবও বর্তমান সভ্যতায় ডায়াবেটিসের অন্যতম কারণ।

- একবিংশ শতাব্দিতে আমরা ফাস্টফুড, প্যাকেটজাত খাবার, ময়দা, কোমলপানীয়, তৈলাক্ত ও চর্বিযুক্ত খাদ্য গ্রহণে অভ্যস্ত হয়ে গেছি। অস্বাস্থ্যকর এ খাবার গ্রহণ পরিহার পক্ষান্তরে টাটকা শাকসবজি ও ফলমূল গ্রহণ করে ডায়াবেটিসকে আমরা প্রতিহত করতে পারি।

- স্ট্রেস বা মানসিক চাপ, উদ্বিগ্নতা ও অনিদ্রা বা বেশি রাতে ঘুমানো ডায়াবেটিস হওয়ার ঝুঁকি বহন করে।

- গর্ভাবস্থায় ডায়াবেটিসকে বিশেষ গুরুত্ব দিতে হবে। কারণ এ সময় ডায়াবেটিস অনির্ণীত বা অনিয়ন্ত্রিত থাকলে গর্ভবতী ও অনাগত শিশুর মৃত্যুর আশঙ্কা থাকে।

মেডিসিন ও ডায়াবেটিস বিশেষজ্ঞ
চিফ কনসালটেন্ট, সিটি স্কিন সেন্টার, ঢাকা।


আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত