প্রিন্ট সংস্করণ    |    
প্রকাশ : ২০ এপ্রিল, ২০১৭ ০২:৪৭:১৯ প্রিন্ট
বাংলাদেশ ব্যাংকের সার্কুলার
মৃত ব্যক্তির টাকা পাবেন নমিনি

ব্যাংকে রাখা মৃত ব্যক্তির টাকা নমিনি পাবেন। এতে অন্য কোনো টালবাহানার সুযোগ নেই। বুধবার বাংলাদেশ ব্যাংক এ সার্কুলার জারি করে সব বাণিজ্যিক ব্যাংকে পাঠিয়েছে।

তবে গত বছরের ৩ এপ্রিল হাইকোর্টের এক রায়ে বলা হয়, মৃত ব্যক্তির টাকা উত্তরাধিকারী পাবেন।

বাংলাদেশ ব্যাংকের সার্কুলারে বলা হয়েছে, সম্প্রতি অভিযোগ আসছে, কিছু কিছু তফসিলি ব্যাংক আমানতকারীর মনোনীত নমিনির কাছ থেকে অঙ্গীকারনামা নিচ্ছে- আমানতকারীর মৃত্যুর পর তার নমিনি মৃত ব্যক্তির হিসাবে রাখা আমানত পাওয়ার যোগ্য বিবেচিত নাও হতে পারেন।

এটি ব্যাংক কোম্পানি আইনের ১০৩ ধারায় বর্ণিত নির্দেশনার পরিপন্থী। তাই আমানতকারীর মৃত্যুর পর তার/তাদের হিসাবে রাখা অর্থ পরিশোধের ক্ষেত্রে ব্যাংক কোম্পানি আইন অনুসরণ করার জন্য নির্দেশনা দেয়া হল।

১০৩ ধারায় বলা হয়েছে, ব্যাংকে কোনো আমানত যদি একক বা একাধিক ব্যক্তির নামে জমা থাকে, তাহলে ওই একক আমানতকারী এককভাবে বা ক্ষেত্রমতে যৌথ আমানতকারীরা যৌথভাবে নির্ধারিত পদ্ধতিতে এমন ব্যক্তিকে মনোনীত করতে পারবেন- আমানতকারীর মৃত্যুর পর, যাকে আমানতের টাকা দেয়া যেতে পারে।

আপাতত বলবৎ অন্য কোনো আইনে বা কোনো উইলে বা সম্পত্তি বিলিবণ্টনের ব্যবস্থা সংবলিত অন্য দলিলে যা কিছুই থাকুক না কেন, মৃত্যুর পর নমিনি অধিকার পাবেন।

অন্য যে কোনো ব্যক্তি ওই অধিকার থেকে বঞ্চিত হবেন।

তবে গত বছরের ৩ এপ্রিল একটি রিটের পরিপ্রেক্ষিতে বিচারপতি নাঈমা হায়দারের নেতৃত্বাধীন হাইকোর্টের একটি ডিভিশন বেঞ্চের আদেশে বলা হয়, এখন থেকে ব্যাংকে জমা করা টাকা মৃত ব্যক্তির উত্তরাধিকারীই পাবেন।

 


আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by