•       ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় জালিয়াতির অভিযোগে আটক ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সহ-সম্পাদক মহিউদ্দিন রানাকে ছাত্রলীগ থেকে বহিষ্কার
প্রিন্ট সংস্করণ    |    
প্রকাশ : ১৩ আগস্ট, ২০১৭ ০৪:৪২:১৯ প্রিন্ট
গভর্নর হতে প্রচারণায় ১৬ বছরের কিশোর

বয়স মাত্র ১৬ বছর। এখনও স্কুলের গণ্ডি পার হয়নি। ভোটার তালিকায় নাম ওঠানোরও যোগ্য হয়নি। তবুও যুক্তরাষ্ট্রের কানসাস রাজ্যের গভর্নর হতে চায় জ্যাক বার্গসন নামের এক কিশোর।

বুধবার এবিসি টেলিভিশনে ‘জিমি কিমেল লাইভ’ নামের মধ্যরাতের কমেডিনির্ভর টকশোতে হাজির হয়েছিল বার্গসন। এরপর থেকেই তার গভর্নর হওয়ার অভিলাষের খবরটা ভাইরাল হয়ে যায়।

ওইদিন কানসাসের উইচিতায় নিজ শয়নকক্ষ থেকে লাইভ ভিডিওতে টকশোর উপস্থাপক কিমেলের এক প্রশ্নের জবাবে বার্গসন বলে, ‘আমার অন্যতম চাওয়া হল শিশুদের রাজনীতিতে সম্পৃক্ত করা।’

২০১৮ সালে অনুষ্ঠেয় কানসাস গভর্নর নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির হয়ে লড়বেন বার্গসন। তার রানিংমেট হয়ে লেফটেন্যান্ট গভর্নর পদের জন্য লড়বে আরেক স্কুলছাত্র আলেকজান্ডার ক্লাইন।

নির্বাচনে জয়ী হলে তাদের রাষ্ট্রীয় কর্মকাণ্ড চালাতে হবে স্কুলশিক্ষকদের সঙ্গে। আগামী বছর বার্গসনের বয়স হবে ১৭ বছর। অর্থাৎ ১৮ বছরের কম হওয়ায় নিজের ভোটটিও দিতে পারবে না সে।

কানসাসের স্থানীয় সংবাদপত্র সিটি স্টারের খবরে বলা হয়, রাজ্যটিতে গভর্নর হওয়ার জন্য নির্ধারিত বয়সসীমা নেই। আর এ সুযোগ নিয়ে দুই কিশোর গভর্নর ও তার ডেপুটি হওয়ার লড়াইয়ে নেমেছে।

যুক্তরাষ্ট্রের অন্য প্রায় সব রাজ্যেই গভর্নর হওয়ার বয়সসীমা আছে। কানসাসের পার্শ্ববর্তী মিসৌরিতে গভর্নর হতে হলে কাউকে অবশ্যই ৩০ বছর বয়সী হতে হবে।


আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত