অনলাইন ডেস্ক    |    
প্রকাশ : ১৩ সেপ্টেম্বর, ২০১৭ ১৭:১৭:০৬ প্রিন্ট
হালিমা ইয়াকুব সিঙ্গাপুরের প্রথম নারী প্রেসিডেন্ট

বিনা প্রতিদ্বন্দ্বিতায় সিঙ্গাপুরের প্রথম নারী প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন দেশটির পার্লামেন্টের সাবেক স্পিকার হালিমা ইয়াকুব।

বুধবার দেশটির প্রধান নির্বাচনী কর্মকর্তা জানান, প্রেসিডেন্ট নির্বাচনে হালিমাই একমাত্র বৈধ প্রার্থী। এর পরপরই তাকে প্রেসিডেন্ট ঘোষণা করা হয়। খবর রয়টার্সের।

বহু সংস্কৃতির নগর-রাষ্ট্রটিতে সবার অংশীদারিত্বের বোধকে শক্তিশালী করতে দেশটিতে অনেকটা আনুষ্ঠানিক পদ হিসেবে বিবেচিত প্রেসিডেন্ট পদটি এবার শুধু সংখ্যালঘু মালয় সম্প্রদায়ের লোকদের জন্য সংরক্ষিত রাখার ডিক্রি জারি করা হয়েছিল।

সিঙ্গাপুরের নির্বাচন বিভাগের দফতরে দেয়া এক ভাষণে হালিমা বলেন, এটি একটি সংরক্ষিত নির্বাচন হলেও আমি সংরক্ষিত প্রেসিডেন্ট না, আমি সবার প্রেসিডেন্ট।
 

পার্লামেন্টের স্পিকার হিসেবে অভিজ্ঞতা থাকায় প্রার্থিতার বিধান অনুসারে হালিমা সরাসরি প্রেসিডেন্ট প্রার্থী মনোনীত হন।

এ সপ্তাহের শুরুতে নির্বাচন বিভাগ জানিয়েছিল, আরও চারজন প্রেসিডেন্ট প্রার্থী হওয়ার আবেদন করলেও তাদের মধ্যে দুজন মালয় সম্প্রদায়ের ছিল না এবং অন্য দুজনে প্রার্থিতার যোগ্যতাসংক্রান্ত সনদ ছিল না।

মালয় সম্প্রদায়ের মধ্যে সিঙ্গাপুরের সর্বশেষ প্রেসিডেন্ট ছিলেন ইউসুফ ইসহাক। সিঙ্গাপুরের ব্যাংক নোটগুলোতে তার ছবি আছে।

মালয়েশিয়ার সঙ্গে ইউনিয়ন করে স্বাধীন হওয়ার পর সিঙ্গাপুরের প্রথম প্রেসিডেন্ট ছিলেন ইউসুফ। তার মেয়াদকাল ১৯৬৫ থেকে ১৯৭০ সাল পর্যন্ত। তবে দেশটির নির্বাহী ক্ষমতা ছিল প্রথম প্রধানমন্ত্রী লি কুয়ান ইয়ুর হাতে।

সিঙ্গাপুরের আলাদা হয়ে যাওয়া মালয়েয়িশাকে নিরঙ্কুশ মালয় সংখ্যাগরিষ্ঠ রাষ্ট্রে পরিণত করার পাশাপাশি স্বাধীন সিঙ্গাপুরে চীনা নৃগোষ্ঠীর লোকজন সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে।

 


আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত