অনলাইন ডেস্ক    |    
প্রকাশ : ১৮ অক্টোবর, ২০১৭ ২২:১৪:১৮ প্রিন্ট
রাজধানী হারিয়ে আইএস যোদ্ধারা এখন কোথায়?

ইসলামি স্টেট (আইএস) যোদ্ধাদের রাজধানীখ্যাত সিরিয়ার রাকা শহরের সম্পূর্ণ নিয়ন্ত্রণ নিয়েছে সিরিয়ান ডেমোক্রাটিক ফোর্স (এসডিএফ)।

আইএস যোদ্ধারা ২০১৪ সালে রাকা দখল করার পর শহরটিকে ইসলামিক স্টেটের রাজধানী ঘোষণা করা হয়। তবে এসডিএফ ও বিশ্ব সম্প্রদায় সেটিকে সন্ত্রাসের রাজধানী হিসেবে অভিহিত করে।

রাকা থেকেই আইএস যোদ্ধারা পরবর্তী করণীয় ও বিশ্বব্যাপী সন্ত্রাস ছড়িয়ে দেয়ার পরিকল্পনা করত।২০১৫ সালের প্যারিস হামলার পরিকল্পনাও রাকা থেকেই হয়েছিল বলে স্বীকার করেছিল আইএস।

রাকার আইএস যোদ্ধা কারা?

২০১৪ সালে রাকা দখল নেয়ার পর সেখানে নিজেদের মতো করে খেলাফাত ঘোষণা করে আইএস।

তখন হাজার হাজার স্থানীয় ও বিদেশি আইএসের যোদ্ধা দলে যোগ দেয়। জাতিসংঘের তথ্য মতে, প্রায় ৪০ হাজার বিদেশি আইএসে যোগ দেয়।

কিন্তু এর চার মাসের মধ্যে রাখার ৯০ শতাংশের নিয়ন্ত্রণ নেয় এসডিএফ। তখন কয়েক হাজার আইএস যোদ্ধা রাকা ত্যাগ করে।

আইএস যোদ্ধারা এখন কোথায়?

এসডিএফ সেনারা রাকার বাকি অংশে প্রবেশের আগেই আইএস কমান্ডাররা পালানোর প্রস্তুতি নিচ্ছিল।

এসডিএফ বাহিনী রাকার বাকি অংশে বিমান হামলা শুরুর পর স্থানীয় প্রশাসনের মধ্যস্থতায় রাকার স্থানীয় আইএস যোদ্ধারা আত্মসমর্পণ করে।

তবে এসডিএফের সঙ্গে লড়াই চালিয়ে যায় আইএস'র বিদেশি যোদ্ধারা। ফলে এসডিএফের হামলায় বেশিরভাগ বিদেশি যোদ্ধাকে মৃত্যু বরণ করতে হয়েছে।

এর মধ্যে কিছু যোদ্ধা বেঁচে থাকলেও তারা আত্মসমর্পণ করেন বলে জানান যুক্তরাজ্যকেন্দ্রিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস।

সংস্থাটির পরিচালক রামি আব্দুল রহমানের দাবি, ১৩০ থেকে ১৫০ জনের বিদেশি যোদ্ধা আত্মসমর্পণ করেছে।

সূত্র: এএফপি


আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত