অনলাইন ডেস্ক    |    
প্রকাশ : ২০ অক্টোবর, ২০১৭ ২০:০৭:১৩ প্রিন্ট
কলেজছাত্রীকে লেখা ওবামার দীর্ঘ প্রেমপত্র ফাঁস!

এক কলেজছাত্রীকে লেখা যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার দীর্ঘ প্রেমপত্র ফাঁস করেছে আটলান্টার ইমোরি ইউনিভার্সিটি।

ক্যালিফোর্নিয়া কলেজের আলেকজান্দ্রা ম্যাক নিয়ার নামে ওই কলেজছাত্রীকে লেখা ৯টি চিঠির মোট ৩০টি পাতা প্রকাশ করা হয়েছে। খবর ডেইলি সাবাহর।

বিশ্ববিদ্যালয়ের এক গবেষক এ চিঠি প্রকাশ করেছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

ওই চিঠিগুলো ২০১৪ সাল থেকে বিশ্ববিদ্যালয়ের ‘রোজ লাইব্রেরিতে’ সংরক্ষিত আছে। সম্প্রতি সেগুলো গবেষকদের দেখার অনুমতি দেয়া হয় বলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানায়।

তবে বারাক ওবামার লেখা ওই চিঠিগুলো প্রেসিডেন্ট হওয়ার বহু আগের ঘটনা। সেগুলো ১৯৮০ সালে লেখা। তখন ওবামা কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছিলেন।

চিঠিতে ওবামা প্রেমের চেয়ে সমাজ সংস্কার ও মানবতার প্রতি নিজের আগ্রহের কথা বেশি বর্ণনা করেছেন।

চিঠিতে ওবামা যেসব বিষয় উল্লেখ করেছেন, ওই বিষয়গুলো তাকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হতে সহায়তা করেছে বলে ইমোরি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা মন্তব্য করেছেন।

তারা বলছেন, চিঠিতে যেসব বিষয় বোঝা যায়, তা হচ্ছে- ওবামা ছোটবেলা থেকে অত্যন্ত ব্যক্তিত্ববান ছিলেন। তিনি সমাজের বিভিন্ন কাজে নিজেকে নিয়োজিত রাখতেন। এই বিষয়গুলো তাকে জনপ্রিয়তা এনে দেয়।

ওবামার চিঠিগুলো বেশ নান্দনিক ও কাব্যিক ছিল। গবেষকরা সেগুলো অনুসরণ করে ওবামার তৎকালীন রোমান্টিক ছবি আঁকার চেষ্টা করছেন।

বিশ্ববিদ্যালয়ের রোজ লাইব্রেরির পরিচালক রোজ ম্যারি বলেন, এমন একজন যুবকের জীবন কাহিনী সবার জানা দরকার, যে কিনা জীবনের উদ্দেশ্য সম্পর্কে যৌবনকাল থেকেই স্থির ছিলেন। ওবামা সবসময় সচেতন ছিলেন- কীভাবে তিনি বিখ্যাত হতে পারেন এবং সময়কে কাজে লাগিয়ে সামনে এগিয়ে যেতে পারেন।


আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত