•       রংপুর সিটি নির্বাচন: প্রার্থীদের হলফনামায় বিভ্রান্তিমূলক তথ্য আছে: সুজন; ইসিকে ব্যবস্থা নেয়ার পরামর্শ       প্রশ্নফাঁসের অভিযোগে নাটোর সদরের ১২৩টি প্রাথমিক বিদ্যালয়ে প্রথম ও চতুর্থ শ্রেণির আজকের গণিত পরীক্ষা স্থগিত       রাজধানীর শুক্রাবাদে নির্মাণাধীন ভবন থেকে মেরিন ইঞ্জিনিয়ারের মরদেহ উদ্ধার
এম. মিজানুর রহমান সোহেল    |    
প্রকাশ : ১৮ নভেম্বর, ২০১৭ ১৩:৩৫:৫০ প্রিন্ট
অ্যাপনির্ভর পরিবহন বন্ধের দাবি কতটা যৌক্তিক?
বাংলাদেশে সাম্প্রতি বছরে অ্যাপ নির্ভর বেশ কিছু গাড়ি ও বাইক সার্ভিস চালু হয়েছে। ফলে সিএনজি অটোরিকশাগুলোতে আশঙ্কাজনক হারে যাত্রী কমেছে। 
 
এ ধারা অব্যাহত থাকলে আগামী দিনে সিএনজি ব্যবসা বন্ধ হয়ে যেতে পারে বলে মনে করছেন সিএনজি অটোরিকশা শ্রমিক ঐক্য পরিষদ। 
 
এ জন্য অ্যাপনির্ভর জনপ্রিয় পরিবহন সেবা বিশেষত উবার ও পাঠাও বন্ধ এবং মেয়াদোত্তীর্ণ অটোরিকশা অপসারণ করে নতুন অটোরিকশা প্রতিস্থাপন করাসহ ৮ দফা দাবিতে ধর্মঘটের ডাক দিয়েছে ঢাকা ও চট্টগ্রাম জেলা সিএনজি অটোরিকশা শ্রমিক ঐক্য পরিষদ। 
 
আগামী ২৭ নভেম্বর থেকে ঢাকা ও চট্টগ্রামে ৪৮ ঘণ্টা এই ধর্মঘট পালন করা হবে। বুধবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে সংবাদ সম্মেলন করে ধর্মঘটসহ এক মাসের কর্মসূচি ঘোষণা করেন শ্রমিক ঐক্য পরিষদের ঢাকা জেলা কমিটির সদস্য সচিব সাখাওয়াত হোসেন দুলাল। 
 
তাদের কর্মসূচি অনুযায়ী আগামী ২৭ নভেম্বর থেকে ৪৮ ঘণ্টা ঢাকা ও চট্টগ্রামে ধর্মঘট পালন করবেন অটোরিকশা চালকরা। তারপরও দাবি পূরণ না হলে ১৫ জানুয়ারি থেকে দুই মহানগরে তাদের লাগাতার ধর্মঘট শুরু হবে। 
 
কমিটির সদস্য সচিব সাখাওয়াত হোসেন দুলাল বলেন, আট দফা দাবিতে আজ ১৯ নভেম্বর তারা চট্টগ্রাম প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করবেন। আগামী ২২ নভেম্বর জাতীয় প্রেসক্লাবে শ্রমিক সমাবেশ ও বিক্ষোভ এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ে স্মারকলিপি পেশ করা হবে। 
 
৩০ নভেম্বর চট্টগ্রামে শ্রমিক সমাবেশ এবং ১০ ডিসেম্বর বিআরটিএ ঘেরাও করা হবে। 
 
সিএনজি অটোরিকশা শ্রমিক ঐক্য পরিষদের এই দাবি কতটা যৌক্তিক? উত্তরে দেশের প্রথম অ্যাপভিত্তিক অনডিমান্ড কার সার্ভিস চলো টেকনোলজিস লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) দেওয়ান শুভ যুগান্তরকে বলেন, বিতর্ক করার জন্য যে কোনো বিষয়েই একটা যৌক্তিকতা দেখানো যেতে পারে। 
 
তিনি বলেন, টেকনোলোজি তো অনেক এগিয়ে যাচ্ছে। এখন তাকে বেঁধে রাখার সুযোগ নাই। 
 
তিনি উদাহরণ দিয়ে বলেন, আমেরিকার অনেক সিটিতে উবারকে গ্রহণ করেনি। কারণ তারা মনে করেছে তাঁদের টেক্সিক্যাবগুলো চলবে না। কিন্তু ওই এলাকার সাধারণ মানুষ উবার পাওয়ার জন্য আন্দোলন করেছে। 
 
তাঁদের যুক্তি ছিল, কিছু মানুষের জন্য উবারকে নিয়ে আসা হচ্ছে না কিন্তু আমাদের সোসাইটি তো এরচেয়ে অনেক বেশি মানুষ এটা প্রত্যাশা করছে। মূলত এটা সময়ের চাহিদা। 
 
দেওয়ান শুভ সিএনজি কমিউনিটিকে অফার দিয়ে বলেন, যারা অ্যাপ নির্ভর না (সিএনজি) তারা এখন অ্যাপ নির্ভর হয়ে গেলেই তো সব সমাধান হয়ে যায়। আমরা তাঁদের ফ্রি সার্ভিস দিতে রাজি আছি। 
 
তারা আমাদের অ্যাপ ব্যবহার করে যাত্রী নিতে পারবে এ জন্য আমরা কোনো কমিশন নিবো না। প্রয়োজন হলে এ জন্য আমি বিনিয়োগ ম্যানেজ করে দিবো। 
 
তিনি বলেন, সিএনজি সার্টিফাইড বাই দ্য গভার্মেন্ট। তারা অ্যাপ নির্ভর হতে চাইলে তাঁদের সব ধরনের সার্ভিস দেবে। চীনেও এ ধরনের সেবা আছে। 
 
আমাদের দেশে সিএনজি ওয়ালারা এই অ্যাপের মাধ্যমে কাছাকাছি যাত্রী পেতে পারবে এবং মিটার অনুযায়ী যাত্রীদের সার্ভিস দিলে তারা যেমন যাত্রী পাবে আবার যাত্রীরাও খুশি হবে। 


আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত