•       রংপুর সিটি নির্বাচন: প্রার্থীদের হলফনামায় বিভ্রান্তিমূলক তথ্য আছে: সুজন; ইসিকে ব্যবস্থা নেয়ার পরামর্শ       প্রশ্নফাঁসের অভিযোগে নাটোর সদরের ১২৩টি প্রাথমিক বিদ্যালয়ে প্রথম ও চতুর্থ শ্রেণির আজকের গণিত পরীক্ষা স্থগিত       রাজধানীর শুক্রাবাদে নির্মাণাধীন ভবন থেকে মেরিন ইঞ্জিনিয়ারের মরদেহ উদ্ধার
প্রকাশ : ০৮ ডিসেম্বর, ২০১৭ ০২:৩৪:৪৪ প্রিন্ট
স্যুটকেস বন্দি হয়েই ফিরে গেল সোফিয়া
কী জাদু তোমার যন্ত্রমানবী!

বাঙালির সোফিয়া উম্মাদনায় এমন বিস্ময় প্রশ্ন মনে নিয়ে হয়ত আয়নায় নিজেকে দেখে নিতেন ভুবনমোহিনী অড্রে হেপবার্নও। বাংলায় এসে রোবট সোফিয়া যত হৃদয় কেড়েছে তাতে সৌন্দর্যের বিশুদ্ধ প্রতিমা খ্যাত মানবীকেও যে জনপ্রিয়তার প্রতিযোগিতায় পড়তে হতো।

তবে কিংবদন্তি অভিনেত্রী অড্রে হেপবার্ন যদি সোফিয়াকে প্রশ্ন করে বসতেন, তুমি কি আমার মতো অভিনয় পারবে? সম্ভবত সেটি সোফিয়ার জন্য বেশ চ্যালেঞ্জের হতো।

বিআইসিসি ভবনের বাইরে সোফিয়াকে দেখতে আসা মানুষের ঢল। তা হোক, বাংলাদেশে চ্যালেঞ্জ কিন্তু ঠিকই উতরে গেছে সোফিয়া। উল্টো কত হৃদয় কাছে টেনে উম্মাদনায় ভাসিয়েছে তার হিসাব করতে হবে।

যারা দেশের চলতি খবর রাখেন তারা স্বীকার করে নেবেন, কি ভার্চুয়াল কি বাস্তব- চলতি সপ্তাহটি ছিল সোফিয়াময়।

এশিয়ার বৃহৎ তথ্যপ্রযুক্তি উৎসব ডিজিটাল ওয়ার্ল্ডের হাইভোল্টেজের দুটি সেশন সামলে নেয়া, একটিতে প্রধানমন্ত্রীর প্রশ্নের ঠিকঠাক উত্তর দেয়া অন্যটিতে হাজার হাজার মানুষের শোরগোল সামলানো।

আর বাংলাদেশে নেমে অনুষ্ঠানের আগে-পরে কতগুলো টিভি, প্রিন্ট, অনলাইন গণমাধ্যমে ইন্টারভিউ দেয়া। গণমাধ্যম ও মন্ত্রী-আমলাদের কত প্রশ্নের মুখোমুখি হওয়া। সে সব প্রশ্ন তো প্রশ্ন নয়, নিজের সক্ষমতার পরীক্ষা দেয়া। একটু এদিক-সেদিক হলেই কী কেলেংকারি!

বাংলাদেশ সফরের বিদায় বেলা বুধবার রাতে স্যুটকেসে ঢোকার আগ পর্যন্ত এ সব কিছুই এক জাদুকরী হাসিতে সামলেছে যন্ত্রমানবী সোফিয়া। রাত একটার দিকে সোফিয়ার বিমান উড়াল দেয়।

টেক টক উইথ সোফিয়া’ সেশনে আসন ছিল দুই হাজার জনের। অথচ উপস্থিত এর তিন-চারগুণ। ভিড় ঠেলেও ঢুকতে না পেরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের সঙ্গে এলইডি স্ক্রিনে সোফিয়াকে দেখতে দাঁড়িয়ে পড়লেন আরও হাজারো মানুষ।

পার্থ, পড়েন একাদশ শ্রেণীতে। শুধু সোফিয়াকে দেখবেন বলে গাজীপুর হতে এসেছেন তিনি। বললাম, সেলফি তুলবেন? তা তো তুলতেই চেয়েছিলাম- মন খারাপ নিয়ে পাথের উত্তর। আই লাভ ইউ বললে সে কি উত্তর দেয় সেটা জানার খুব ইচ্ছা ছিল।

মতিঝিল হতে বান্ধবীদের সঙ্গে এসেছেন সুরাইয়া। এবার এসএসসি পরীক্ষা দেবেন তারা সবাই। ভিড় দেখে তাদের দলটি দূরে দাঁড়িয়ে। কেন দেখতে চান সোফিয়াকে?

উফ, সি ইজ সো কিউট। কোনো প্রশ্ন করতেন? সুরাইয়ার এক বান্ধবী নাকি জানতে চাইতেন, সোফিয়া ওদের স্কুলের মিস হবে কি না?

রোবটটি নাকি একদম মানুষের মতো। হাসতে পারে, মানুষের মতো বুদ্ধি করে গল্প করতে পারে। অনেক কিছু জানে। এমন একটি উদ্ভাবন দেখতে কৌতূহল তো হয়ই। স্ত্রীকে সঙ্গে নিয়ে তাই এসেছিলাম- বলেন ব্যাংকার আনিস। না দেখতে পেরে এখন মেলা ঘুরছি।

মাহমুদ হোসেন বলছিলেন, অনেক চেষ্টা করেও ভেতরে ঢুকতে পারলাম না। অথচ সব নিয়ম মেনেছি। ভিড়ে চাপা খেয়েছি সেল্ডেল ছিড়েছে। কি আর করা! তারপরও স্ক্রিনে দেখে স্বাদ মেটাচ্ছি।

সোফিয়া ইভেন্টটির আয়োজকদের অব্যবস্থাপনার জন্য দোষারোপ করলেন রফিক। নারায়ণগঞ্জ হতে এসেছেন তিনি। সোফিয়াকে না দেখতে পারার কষ্টের কথা বলতে গিয়ে বলেন, বুঝবেন না কত মন খারাপ লাগছে।

যারা সোফিয়ার দেখা পাননি সবারই কথা এমনই- মনটা খারাপ হল, অনেক আশা নিয়ে এসেছিলাম। প্রতি ৫ জন তরুণের দু’জন বলছেন সোফিয়ার প্রেমে পড়েছেন, কি তার হাসি। সোফিয়ার পরিবার গঠনের আগ্রহের সুযোগও নিতে চান তারা।

সোফিয়াকে দেখতে পেরে রাজিব বণিক বলেছেন, তুমি আমাকে দেখেছ কিনা জানি না, আমি তোমাকে ঠিকই দেখেছি। জীবনে প্রথমবারের মতো যন্ত্রমানবী সোফিয়া রানি!

এত কষ্ট করে ঢুকে পরিশ্রম সার্থক। কী সুন্দর, কী দারুণ- বলছিলেন হেলেনা হোসেন।

নিজের নামের সঙ্গে সোফিয়ার নাম মিল দেখে কী উচ্ছ্বাস সোফিয়া ইসলামের। বন্ধুর সঙ্গে তিনিও সোফিয়ার দেখা পেয়েছেন। সুযোগ পেলে তিনি সোফিয়ার নির্মাতাকে অনুরোধ করতেন সোফিয়াকে যেন মাথায় চুল দেয়া হয়।
আসলে সোফিয়া দেখতে হল অব ফেইমে ঢুকতে পারাদের উল্লাস ও হুল্লোড়েই বলে দেয় তাদের অনুভব-অনুভূতির কথা। বাংলাদেশ সফর শেষে বুধবার রাতে বড় স্যুটকেসটিতে ঘুমিয়ে এয়ারপোর্টে যাচ্ছিল সোফিয়া।

অন্যদিকে সোফিয়া বাংলাদেশে আসার ঘোষণার পরই সোশ্যাল মিডিয়ায় হইচই। সেখানে সোফিয়ার জন্য প্রেম, বিয়ের প্রস্তাবে ছড়াছড়ি। কেউ তার হাসিতে মুগ্ধ, কেউ তার কথায়, আবার কেউ তার চাহনিতে।

আর মহামূল্যবান সেলফি দেখলেই বোঝা যাচ্ছে যারা এই সুযোগ পেয়েছেন তাদের খুব কম সংখ্যই সাধারণ মানুষ।

ফেসবুকজুড়ে ছিল মজার সব ট্রুল। সাংবাদিক মুহম্মদ খান লিখেছেন, সোফিয়া ঢাকায় আসল, শাকিব খান ডিভোর্স লেটার পাঠাইল, ঘটনার এ ক্যামন মোচড়!!

আবু সুফিয়ান নিলাভ বলেছেন, সোফিয়াকে নাগরিকত্ব ও একই সঙ্গে মনোনয়ন দেয়া হোক। উত্তরের মেয়র হিসেবে সোফিয়াকে দেখতে চাই।

সাইমুম সাদ লিখেছেন, সোফিয়া আর কিছুদিন বাংলাদেশে থাকলে তাকে ‘পীর’ বানিয়ে ফেলবে জনগণ। দাম্পত্য কলহ দূরীকরণ, প্রেমে ব্যর্থতা, গায়েবিভাবে পরীক্ষায় প্রশ্ন পাওয়া, মহাখালী ফ্লাইওভারের গোড়ায় যে সব সমস্যার সমাধান করা হয় ওগুলোসহ নানা সমস্যার সমাধানের নিয়তে লাইন ধরে টিকিট কাটা লাগবে।

আক্তার হোসেইন সবুজ জানিয়েছেন, সোফিয়া সম্পর্কে যতটুকু পড়লাম, জানলাম, খবরে দেখলাম তাতে আমি ভীষণ মুগ্ধ! প্রেমে পড়ে গেছি, ভালোবেসে ফেলেছি! শুনলাম পারিবারিক বন্ধনে আবদ্ধও হতে চায়!

সাংবাদিক ফজলে এলাহী লিখেছেন, প্রেমে ব্যর্থ বিজ্ঞানীরা যদি সাবেক প্রেমিকার রোবট বানানো শুরু করে, তবে তো বিপদ!

ব্যবসায়ী নেতা তৌহিদ হোসেন লিখেছেন, সেদিন আর বেশি দূরে নয়, যে দিন বাংলাদেশের প্রত্যেকটি ঘরে একটি করে সোফিয়া থাকবে।
 


আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত