• বৃহস্পতিবার, ১৯ অক্টোবর ২০১৭
ঢাকা    |    
প্রকাশ : ০৯ মে, ২০১৬ ১৫:৩৪:২৫ | অাপডেট: ০৯ মে, ২০১৬ ১৯:৪৮:৩৫ প্রিন্ট
দ্বিগুণ হচ্ছে ঢাকা সিটির আয়তন
ফাইল ছবি

ঢাকা সিটি কর্পোরেশনের সঙ্গে ১৬টি ইউনিয়ন পরিষদকে যুক্ত করার প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

দুই সিটি কর্পোরেশনের মোট আয়তন ১২৭.৬৩ বর্গ কিলোমিটার। নতুন করে যুক্ত হবে ১৭৮.৭৫ বর্গ কিলোমিটার।

এর মধ্যে ঢাকা দক্ষিণে ৬৪.১৭ ও উত্তরে ১১৪.৫৮ বর্গ কিলোমিটার নতুন এলাকা যোগ হবে। সম্প্রসারিত হওয়ার পর দুই সিটি কর্পোরেশনের মোট আয়তন হবে ৩০৬.৩৮ বর্গ কিলোমিটার, যা আগের চেয়ে দ্বিগুণেরও বেশি।

সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) সভায় এ প্রস্তাব অনুমোদন পায়।

সভা শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের বলেন, '১৬টি ইউনিয়নকে ঢাকা সিটির সঙ্গে মার্জ করে দেয়া হয়েছে। আটটি উত্তরে, আটটি দক্ষিণে।'

ঢাকা উত্তরে যুক্ত হওয়া আট ইউনিয়ন হল- বেরাইদ, বাড্ডা, ভাটারা, সাতারকুল, হরিরামপুর, উত্তরখান, দক্ষিণখান ও ডুমনি (খিলক্ষেত)।

আর ঢাকা দক্ষিণে যুক্ত হওয়া আট ইউনিয়ন হল- শ্যামপুর, দনিয়া, মাতুয়াইল, সারুলিয়া, ডেমরা, মাণ্ডা, দক্ষিণগাঁও ও নাসিরাবাদ।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, এই ১৬টি ইউনিয়নে ১০ লাখের মতো জনসংখ্যা থাকার কথা বলা হলেও বাস্তবে তা আরও বেশি হবে।

এছাড়া আজকের নিকারের বৈঠকে চট্টগ্রামের পটিয়া ভেঙে কর্ণফুলী থানাকে উপজেলা করার প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এটি হবে দেশের ৪৯০তম উপজেলা।

পটিয়ার চরলাক্ষ্যা, চরপাথরঘাটা, জুলধা, বড়উঠান ও শিকলবাহা ইউনিয়ন এলাকা নিয়ে গঠিত হচ্ছে কর্ণফুলী উপজেলা।


আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত