অনলাইন ডেস্ক    |    
প্রকাশ : ১৭ জুলাই, ২০১৭ ১৭:১৮:০৪ প্রিন্ট
রোহিঙ্গা এলাকায় ভোটার হতে নিকট আত্মীয়ের এনআইডি লাগবে

রোহিঙ্গা অধ্যুষিত বিশেষ এলাকায় ভোটার হতে হলে তার বাবা-মা, ফুফু, চাচার জাতীয় পরিচয়পত্র (এনআইডি) লাগবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব মোহাম্মদ আব্দুল্লাহ।

আগারগাঁও নির্বাচন ভবনে সোমবার দুপুরে ভোটার তালিকা হালনাগাদ সংক্রান্ত কেন্দ্রীয় কমিটির সমন্বয় সভা শেষে তিনি সাংবাদিকদের এ কথা বলেন।

ভোটার তালিকায় রোহিঙ্গা প্রবেশের বিষয়ে সচিব বলেন, রোহিঙ্গা ভোটার তালিকায় ঢুকে পড়ার বিষয়ে বিশেষ এলাকা আছে। বিশেষ এলাকার আগে ২০টি উপজেলা ছিল। এবার আরো ১০টি এলাকা চিহ্নিত করেছি। এই ৩০টি এলাকার জন্য বিশেষ কমিটি রয়েছে।  বিশেষ এলাকার যে কার্য পরিধি আছে সেখানেও নির্ধারিত করা আছে কি কি বিষয় তারা দেখবেন।

কোনো বিদেশি ভোটার যাতে অন্তর্ভূক্ত হতে না পারে সে বিষয়ে তারা পদক্ষেপ নিতে পারেন। কিভাবে পদক্ষেপ নেবে তারও নির্দেশনা দেয়া আছে।

তার বাবা-মার আইডি দেখবে, ফুফু-চাচার আইডি দেখবে, এছাড়া আরো অন্যান্য পদক্ষেপ আছে সেগুলো পদক্ষেপ নিয়ে কমিটি যদি নিশ্চয়তা প্রদান করে সেক্ষেত্রে বিদেশ আগত কোনো লোক ভোটার তালিকায় অন্তর্ভূক্ত হতে পারবে না।

সচিব বলেন, তিনটি ধাপে মোট ৭২ দিনে বাড়ি বাড়ি গিয়ে নাগরিকদের তথ্য সংগ্রহ করা হবে।

২ জানুয়ারি খসড়া ভোটার তালিকা প্রকাশ করা হবে। যাদের বয়স ১ জানুয়ারি ২০০০ বা তার আগে অর্থাৎ ১ জানুয়ারি তাদের বয়স ১৮ বছর পূর্ণ হবে এবার তাদের  তথ্য সংগ্রহ করা হবে।

সভায় সকল বিভাগীয় কমিশনার, পুলিশ হেডকোয়ার্টারের প্রতিনিধি, বিভিন্ন মন্ত্রণালয়ের প্রতিনিধি, ইসির উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by