যুগান্তর রিপোর্ট    |    
প্রকাশ : ২১ সেপ্টেম্বর, ২০১৭ ১৩:৩৩:৫৫ | অাপডেট: ২১ সেপ্টেম্বর, ২০১৭ ১৪:১৬:২০ প্রিন্ট
রোহিঙ্গাদের ত্রাণ বিতরণে নামছে সেনা: ত্রাণমন্ত্রী

মিয়ানমারের সেনাবাহিনীর বর্বর নির্যাতনে প্রাণভয়ে রাখাইন রাজ্য থেকে বাংলাদেশে পালিয়ে আসা সোয়া চার লাখ রোহিঙ্গা শরণার্থীকে ত্রাণ বণ্টনে সরকার সেনাবাহিনীর সহায়তা চেয়েছে।

সেনাবাহিনী অবকাঠামো উন্নয়ন এবং ত্রাণ বণ্টনের কাজে সহযোগিতা করবেন বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া।

বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে রোহিঙ্গা শরণার্থীদের নিয়ে এক সংবাদ সম্মেলনে এসব কথা জানিয়েছেন মায়া।  

মন্ত্রী বলেন, রাখাইন রাজ্যে নতুন করে সহিংসতা শুরুর পর ২৫ আগস্ট থেকে ২০ সেপ্টেম্বর পর্যন্ত প্রায় চার লাখ ২৪ হাজার রোহিঙ্গা এসেছে। তাদের মধ্যে বুধবার পর্যন্ত নিবন্ধন করা হয়েছে পাঁচ হাজার ৫৭৫ জনকে। সবাইকে সঙ্গে নিয়ে তাদের খাদ্য, স্বাস্থ্য ও অন্যান্য সেবা দেয়া হচ্ছে। সামান্য যে অব্যবস্থাপনা আছে, তা দূর করা হবে বলে আশ্বাস দেন মন্ত্রী।  

তিনি বলেন, এখন পর্যন্ত জেলা প্রশাসন, ইউএনএইচসিআর, আইওএম, বিশ্ব খাদ্য কর্মসূচি, ইউএনএফপিএ, ইউনিসেফ, এসিএফসহ বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক সহযোগী সংস্থা নতুন আসা রোহিঙ্গাদের সাহায্য-সহযোগিতা করেছে। রোহিঙ্গাদের জন্য দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় থেকে ৫০০ টন জিআর চাল ও নগদ ৩০ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে।

বিদেশিদের ত্রাণ সম্পর্কে তিনি বলেন, ‘ডব্লিউএফপি (বিশ্ব খাদ্য কর্মসূচি) আগামী ৪ মাস ৪ লাখ পরিবারকে খাবার সহায়তা দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে। এ ছাড়া দেশি-বিদেশি সংস্থা থেকে প্রায় ২৫০ টন চাল পাওয়া গেছে। এর মধ্যে ২০ টন আটাসহ অন্যান্য  সামগ্রীও রয়েছে। ’

ত্রাণমন্ত্রী বলেন, রোহিঙ্গাদের কেউ না খেয়ে মরবে না। নিজ দেশে না ফেরা পর্যন্ত তাদের প্রয়োজনীয় সব ব্যবস্থা নেয়া হবে।


আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by