অনলাইন ডেস্ক    |    
প্রকাশ : ১২ অক্টোবর, ২০১৭ ১৮:৩০:৩১ প্রিন্ট
বাল্যবিয়ে নিরোধ আইনের ‘১৯তম ধারা’ শিশু নির্যাতন বাড়াবে
সরকার-প্রণীত বাল্যবিয়ে নিরোধ আইনের ‘১৯তম ধারা’য় উল্লিখিত অপ্রাপ্তবয়স্ক ছেলেমেয়ের ‘বিশেষ প্রেক্ষাপটে’ বিয়ে হলে দেশে শিশু নির্যাতন বেড়ে যাবে বলে আশংকা প্রকাশ করছেন শিশু অধিকার কর্মীরা।
 
বৃহস্পতিবার ঢাকার দোয়েল চত্বরে শিশু একাডেমি মিলনায়তনে  মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় এবং বাংলাদেশ শিশু একাডেমির যৌথ আয়োজনে জাতীয় শিশু অধিকার সপ্তাহের আলোচনা সভায় এমন অভিমত ব্যক্ত করেন দেশি-বিদেশি শিশু অধিকার সংস্থার কর্মীরা।
 
শিশু বিয়ে প্রতিরোধ বিষয়ে আলোচনা সভায় বক্তারা প্রস্তাবিত বিলে ১৯ নাম্বার ধারাটি কিশোরীদের আর্থসামাজিক বিকাশের ক্ষেত্রে বাধা সৃষ্টি করবে, যা সরকারের বাল্যবিয়ে শূন্যের কোঠায় আনার লক্ষ্যমাত্রা অর্জনে প্রতিবন্ধক হিসেবে উল্লেখ করেন। 
 
আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মিজানুর রহমান, পথশিশু পুনর্বাসন প্রকল্পের পরিচালক আবুল হোসেন, শিশু একাডেমির পরিচালক আনজীর লিটন, প্ল্যান ইন্টারন্যাশনালের উপদেষ্টা তাহমিনা হক এবং শিশু সংগঠন চাইল্ড পার্লামেন্টের স্পিকার মেফতাহুন নাহার। বাংলাদেশে বাল্যবিয়ে নিরোধ আইনের ওপর মুখ্য আলোচক ছিলেন বাংলাদেশে সেভ দ্য চিলড্রেনের ব্যবস্থাপক মামুনুর রশিদ।
 
আলোচনা পর্বের শুরুতে শিশু বিয়ে নিয়ে বেসরকারি উন্নয়ন সংস্থা সেভ দ্য চিলড্রেন ও বিশ্বব্যাংক পরিচালিত সাম্প্রতিক এক বৈশ্বিক জরিপ তথ্য তুলে ধরা হয়। জরিপের তথ্য বলছে, বিশ্বে প্রতিদিন ২০ হাজার কন্যা শিশু জোরপূর্বক বিয়ের শিকার হয়। যেখানে দুই-তৃতীয়াংশ শিশুর বিয়ে স্থানীয় ‘বয়সসীমার’ নিচে হচ্ছে।
 
শিশু অধিকার সংস্থাটি উদ্বেগ প্রকাশ করে বলছে, উন্নয়নশীল দেশগুলো জাতিসংঘের লক্ষ্যমাত্রা অর্জনের দৌড়ে এগিয়ে থাকার জন্য শিশুবিয়ের বয়সসীমা বাড়াচ্ছে, যা শিশুদের শারীরিক ও সামাজিক ক্ষতির সম্মুখীন করবে।
 
সেভ দ্য চিলড্রেন কর্মকর্তা মামুনুর রশিদ বলেন, সবচেয়ে উদ্বেগের বিষয় হচ্ছে, বিশেষ বিধানের ক্ষেত্রে ১৮ বছরের নিচে সব শিশুকে অপ্রাপ্তবয়স্ক হিসেবে বলা হয়েছে এবং এখানে নির্ধারিত কোনো বয়সের নির্দেশনা নাই। একইসঙ্গে আইনে “শিশুর সর্বোত্তম স্বার্থ” বিষয়টি উল্লেখ করা হয়েছে কিন্তু সর্বোত্তম স্বার্থ বলতে কী বোঝানো হবে- তার কোনো সুনির্দিষ্ট ব্যাখ্যা নেই।
 
গত ২৭ ফেব্রুয়ারি বিভিন্ন মহলের আপত্তির মুখে ‘বিশেষ প্রেক্ষাপটে’ কম বয়সে ছেলেমেয়ের বিয়ের বিধান রেখে ‘বাল্যবিয়ে নিরোধ বিল-২০১৭’ জাতীয় সংসদে পাস হয়। এরপর মন্ত্রণালয় থেকে বিধিমালায় স্পষ্ট করার বিষয়টি বলা হচ্ছিল।


আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত