যুগান্তর রিপোর্টার    |    
প্রকাশ : ২০ অক্টোবর, ২০১৭ ১৬:৪৭:১১ প্রিন্ট
প্রতিকূল আবহাওয়ার কারণে সদরঘাট থেকে লঞ্চ চলাচল বন্ধ

প্রতিকূল আবহাওয়ার কারণে সদরঘাট থেকে তিন রুটে লঞ্চ চলাচল বন্ধ ঘোষণা করেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)।

শুক্রবার দুপুরে যুগান্তরকে এ তথ্য নিশ্চিত করেছেন নৌ-নিরাপত্তা বিভাগের মো. আবু জাফর হাওলাদার। রুটগুলো হল-হাতিয়া, বেতাকি ও রাঙাবালি

জানা গেছে, প্রতিকূল আবহাওয়ার কারণে শুক্রবার সকাল থেকে ছোট লঞ্চগুলোর চলাচল বন্ধ করে দেয়া হয়। পরে দুপুর থেকে সব ধরনের লঞ্চ চলাচল বন্ধ ঘোষণা করা হয়।

এদিকে প্রতিকূল আবহাওয়ার কারণে বৃহস্পতিবার দিনগত রাত থেকে মাওয়ায় শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌপথে চলা ১৬ ফেরির মধ্যে ১০টি বন্ধ রেখেছে নৌপরিবহন কর্তৃপক্ষ।

এ রুটের বাকি ফেরিগুলো ধীরগতিতে চলাচল করছে। তবে শুক্রবার দুপুর থেকে এখানে লঞ্চ ও স্পিডবোট চলাচল সম্পূর্ণ বন্ধ রয়েছে। অন্যদিকে পাটুরিয়া-দৌলতদিয়া রুটে ধীরগতিতে ফেরিগুলো চলাচলের খবর পাওয়া গেছে।

এক বিজ্ঞপ্তিতে আবহাওয়া অফিস উত্তর বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের প্রভাবে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্কতা সংকেত এবং নৌবন্দরগুলোকে ২ নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলেছে।

এতে উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌযানগুলোকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

নিম্নচাপের প্রভাবে উপকূলীয় জেলা কক্সবাজার, চট্টগ্রাম, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, চাঁদপুর, ভোলা, বরিশাল, পটুয়াখালী, বরগুনা, ঝালকাঠী, পিরোজপুর, খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহের নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ১-২ ফুট অধিক উচ্চতার বায়ু তাড়িত জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে। তাই উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সব  মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদে থাকতে বলা হয়েছে।

আবহাওয়া অফিস জানায়, উপকূলীয় উড়িষ্যা ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত নিম্নচাপটি উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে আজ সকাল ৬টায় নিম্নচাপ হিসেবে উড়িষ্যা ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছিল বলে আবহাওয়া অফিস জানায়।

এটি আরও উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে ক্রমান্বয়ে দুর্বল হয়ে যেতে পারে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর এলাকায় বায়ুচাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে এবং গভীর সঞ্চালনশীল মেঘমালা তৈরি অব্যাহত রয়েছে।

 


আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত