বাগেরহাট প্রতিনিধি    |    
প্রকাশ : ১৪ নভেম্বর, ২০১৭ ২৩:০৩:৩৮ প্রিন্ট
মংলা বন্দরে ড্রেজিংয়ের জন্য ৭১২ কোটি টাকার প্রকল্প অনুমোদন

মংলা বন্দরে নাব্যতা সংকট নিরসনে ড্রেজিংয়ের জন্য ৭১২ কোটি টাকার প্রকল্প অনুমোদন দিয়েছে অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।

মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক সভায় এ অনুমোদন দেয়া হয়।

২০২০ সালের মধ্যে এ প্রকল্প বাস্তবায়ন হলে পশুর চ্যানেলে নির্বিঘ্নে নৌ-চলাচলে জন্য ১০ দশমিক ৫ মিটার ড্রাফটের জাহাজ চলাচল করতে  পারবে।

বর্তমানে বঙ্গোপসাগর থেকে মংলা বন্দরের পশুর চ্যানেলে কম গভীরতার কারণে সাড়ে আট মিটারের বেশি ড্রাফটের জাহাজ চলাচল করতে পারে না।

এ অবস্থায় পশুর চ্যানেল দিয়ে ১০ দশমিক ৫ মিটার ড্রাফটের জাহাজ নির্বিঘ্নে নৌ-চলাচল করতে পারে তার জন্য নৌ-পরিবহন মন্ত্রণালয় উদোগ গ্রহণ করে।

পরে নৌ-পরিবহন মন্ত্রণালয় থেকে প্রকল্প প্রস্তাবটি পরিকল্পনা কমিশনে পাঠানো হলে মঙ্গলবার একনেক সভায় অনুমোদন দেয়া হয়।

মংলা বন্দর কর্তৃপক্ষের (মবক) চেয়ারম্যান কমোডর এ কে এম ফারুক হাসান বলেন, মংলা বন্দর অবস্থানগত কারণে দেশের উত্তরাঞ্চল ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলসহ ভারত, নেপাল এবং ভূটানের মালামাল হ্যান্ডলিং ও পরিবহনের সহজ সুযোগ রয়েছে।

কিন্তু অ্যাংকরেজ এলাকায় ১০ দশমিক ৫ মিটারের উর্ধ্বে জাহাজ ভেড়ার সুযোগ থাকলেও আউটার বার এলাকায় কম গভীরতার কারণে ৮ দশমিক ৫ মিটারের অধিক ড্রাফটের জাহাজ প্রবেশ করতে পারে না। এ জন্য মংলা বন্দর চ্যানেলের আউটার বার এলাকায় গভীর ড্রেজিংয়ের প্রয়োজনীয়তা দেখা দেয়।

বন্দর কর্তৃপক্ষ জানায়, প্রকল্পটির ব্যয় ধরা হয়েছে ৭১২ কোটি টাকা। মংলা বন্দর কর্তৃপক্ষ প্রকল্পটি ২০২০ সালের ডিসেম্বরের মধ্যে বাস্তবায়ন করবে।

ইতিপূর্বে এ প্রকল্প যাচাই করতে পরিকল্পনা কমিশনে ১৬ এপ্রিল পিইসি সভা অনুষ্ঠিত হয়। সভায় কিছু ব্যাপারে আপত্তি করা হলে- তা সংশোধনও করা হয়।
এ ব্যাপারে পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের সদস্য জুয়েনা আজিজ বলেন, প্রকল্পটি বাস্তবায়ন করা হলে সাড়ে ১০ মিটার ড্রাফট সম্পন্ন জাহাজ চলাচল করতে পারবে। এর ফলে মংলা বন্দরের মাধ্যমে আমদানি-রফতানি আরও বাড়বে।


আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত