অনলাইন ডেস্ক    |    
প্রকাশ : ০৭ ডিসেম্বর, ২০১৭ ১৮:১৯:৪৩ প্রিন্ট
প্রেম নিয়ে জটিলতায় সোফিয়া!
বিশ্বের প্রথম সামাজিক রোবট সোফিয়াকে নিয়ে গত কয়েক দিনের উন্মাদনা যেন মিশে ছিল ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে। রোবট সোফিয়াকে একনজর দেখার জন্য ছিল প্রযুক্তিপ্রেমীদের উপচেপড়া ভিড়।
 
বুধবার দুপুরে টেক টক উইথ সোফিয়া নামের একটি অনুষ্ঠানে মানুষের চাপ এত বেশি ছিল যে মাত্র ৪০ মিনিটেই তা বন্ধ করে দিতে বাধ্য হয় কর্তৃপক্ষ। সোফিয়ার এমন জনপ্রিয়তায় বিস্মিত আয়োজকরাও।
 
সোফিয়াকে সামনাসামনি যারা দেখতে পারেনি তাদের জন্য যমুনা টেলিভিশনে একান্ত সাক্ষাৎকার দেয় সামাজিক রোবট। নিজের নাম নিয়ে সন্তুষ্টির কথা জানায় সে। ভালোবাসা নিয়ে জটিলতায় আছে জানিয়ে সোফিয়া বলে সে বিয়েও করতে চায়। সেক্ষেত্রে বাংলাদেশি ছেলেদের সুযোগ আছে কিনা জানতে চাইলে সে জানায়, বিষয়টি সে ভেবে দেখবে।
 
তুমুল জনপ্রিয়তা নিয়ে সোফিয়া খুব চাপে আছে জানিয়ে বলে, কেউ অটোগ্রাফ চাইলেও তা দেয়া সম্ভব না কারণ তার কার্যকর হাত নেই।
 
কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন রোবটের অগ্রযাত্রায় অন্যতম উধাহরণ সোফিয়ার মতো রোবট উদ্ভাবনে তরুণদের আগ্রহী হওয়ার তাগিদ দেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। বলেন, আমি আশার করব আমাদের তরুণরা সোফিয়াকে দেখে উদ্বুদ্ধ হবে। নতুন নতুন আবিষ্কারে মনোনিবেশ করবে।
 
আগামী ১২ ডিসেম্বর জাতীয় তথ্য ও প্রযুক্তি দিবসকে ঘিরেও নানা ধরনের কর্মসূচি গ্রহণ করা হয়েছে বলেও জানান প্রতিমন্ত্রী।


আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত