প্রিন্ট সংস্করণ    |    
প্রকাশ : ১১ নভেম্বর, ২০১৭ ০৯:৪০:৫১ প্রিন্ট
বয়স ৪০ পেরোলেই ডায়াবেটিস পরীক্ষা করুন
বয়স ৪০ পেরোলেই সব শ্রেণীর মানুষকে ডায়াবেটিস পরীক্ষা করা উচিত। 
 
আর যারা একটু মুটিয়ে গেছেন অথবা বংশগত ডায়াবেটিসের ঝুঁকি আছে, তাদের ৩০-৩৫ বছর হলেই পরীক্ষা করে নিয়ন্ত্রণমূলক জীবনযাপন করা উচিত। 
 
এতে কিছুটা হলেও দেশে ডায়াবেটিস রোগীর সংখ্যা কমানো যেতে পারে। 
 
শুক্রবার রাজধানীর ওয়েস্টিন হোটেলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বাংলাদেশ ডায়াবেটিক সমিতির সভায় অধ্যাপক একে আজাদ খান এ পরামর্শ দিয়েছেন।
 
বিশ্ব ডায়াবেটিস দিবসের কর্মসূচি তুলে ধরতে এ সংবাদ সম্মেলনের আয়োজন করে ওষুধ কোম্পানি নভো নরডিস্ক। ১৪ নভেম্বর সারা দেশে বিশ্ব ডায়াবেটিস দিবস পালন করা হবে। 
 
অধ্যাপক একে আজাদ খান বলেন, ২০০৬ সালে ডায়াবেটিক সমিতির অনুরোধে বাংলাদেশ সরকার জাতিসংঘে বিশ্ব ডায়াবেটিস দিবস পালনের প্রস্তাব দেয়। 
 
এরপর প্রতিবছরের ১৪ নভেম্বর দিবসটি পালিত হচ্ছে। তিনি আরও বলেন, দেশে বর্তমানে ডায়াবেটিক রোগীর সংখ্যা প্রায় ৭১ লাখ।
 
খাদ্যাভ্যাস ও অনিয়ন্ত্রিত জীবনযাপনের কারণে প্রতিবছর এ রোগীর সংখ্যা বাড়ছে। শুধু উপযুক্ত সময়ে প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণের মাধ্যমে এ রোগ প্রতিরোধ সম্ভব। 
 
সমিতির ভবিষ্যৎ কর্মপরিকল্পনা তুলে ধরে তিনি বলেন, সরকারকে অনুরোধ করা হয়েছে কাজীদের বিয়ে পড়ানোর সময় ডায়াবেটিসের খোঁজ নিতে।


আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত