অনলাইন ডেস্ক    |    
প্রকাশ : ১৪ নভেম্বর, ২০১৭ ১৩:২২:৫০ প্রিন্ট
বিদায় বললেন কিংবদন্তি গোলরক্ষক বুফন
গত মাসেই পেয়েছিলেন সুখবর। ফিফা বর্ষসেরা গোলরক্ষকের পুরস্কার হাতে নিয়েছেন। তবে এর পরই যে তার জীবনে এমন হতাশার দিন নেমে আসবে তা কি কখনও ভেবেছিলেন?
 
বলা হচ্ছে- ইতালি ফুটবল দলের অধিনায়ক ও কিংবদন্তি গোলরক্ষক জিয়ানলুইজি বুফন।
 
তার দল ইতালি ফুটবল বিশ্বকাপে উঠতে ব্যর্থ হওয়ায় আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বলে দিয়েছেন বুফন। 
 
জাতীয় দলের হয়ে ১৭৫ ম্যাচ খেলেছেন বুফন। ২০০৬ সালের বিশ্বকাপে ফ্রান্সের সঙ্গে পেনাল্টি শুটআউটে দলকে শিরোপা জিতিয়েছেন। ২০১১ সাল থেকে অধিনায়কত্ব করছেন তিনি।
 
২০১২ সালে ইউরোতে দলকে নেতৃত্ব দিয়ে ফাইনালে তুলেছিলেন। কাল ইতালি জিতলে ইতিহাসের প্রথম খেলোয়াড় হিসেবে ছয়টি বিশ্বকাপ খেলার সুযোগ হতো বিশ্বসেরা এই গোলরক্ষকের।
 
তার বিদায়টা এমন হবে তা কেউই ভাবতে পারেননি।
 
১৯৫৮-র পর এই প্রথম ইতালি বিশ্বকাপের যোগ্যতা অর্জন করতে পারল না। তাও আবার অধিনায়ক বুফনের নেতৃত্বে।
 
১৯৩৪, ১৯৩৮, ১৯৮২ ও ২০০৬ সালে বিশ্বচ্যাম্পিয়ন ইতালি ২০১৮-র রাশিয়ায়  না থাকায় টুর্নামেন্ট যে অনেকটাই ফিকে, তা নিঃসন্দেহে বলা যায়।
 
মঙ্গলবার মিলানে ২-০ ব্যবধানে জিতলেই ইতালি যোগ্যতা অর্জন করতে পারত। কিন্তু সুইডেনের বিপক্ষে গোলশূন্য ড্র করে বাছাইপর্ব উতরাতে পারল না ইতালি।
 
বিদায় বেলায় অশ্রুসিক্ত চোখে বুফন বলেন, আমার শেষ ম্যাচের সঙ্গে বিশ্বকাপে জায়গা করে না নিতে পারার ব্যর্থতা মিশে রইল, যা খুবই হতাশার।  
 
৩৯ বছরের এই গোলরক্ষক আশাবাদী  ইতালি ঘুরে দাঁড়াবে।
 
তিনি বলেন, হোঁচট খাওয়ার পর আমরা সবসময় ঘুরে দাঁড়ানোর পথ খুঁজে বের করি। অবশ্যই ইতালি ঘুরে দাঁড়াবে। কারণ আমাদের আছে গর্ব, সক্ষমতা ও দৃঢ়সংকল্প। 
 
শুধু বুফনই নন, আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বলেছেন আরও দুই ইতালিয়ান ফুটবলার— আন্দ্রেয়া বারজাল্লি ও ড্যানিয়েল ডি রসি। তাদের সঙ্গে যোগ দিতে পারেন জুভেন্টাসের ডিফেন্ডার জর্জো কিয়েল্লিনি।


আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত