সারা দেশে বিএনপির এক ঘণ্টার মানববন্ধন শুরু

  যুগান্তর রিপোর্ট ৩১ অক্টোবর ২০১৮, ১১:১৩ | অনলাইন সংস্করণ

খালেদা জিয়া
বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। ফাইল ছবি-যুগান্তর

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সাজা বাড়িয়ে ১০ বছর করার প্রতিবাদে সারা দেশে ঘণ্টাব্যাপী মানববন্ধন কর্মসূচি পালন করছে দলটি।

রাজধানীতে জাতীয় প্রেসক্লাবের সামনে বুধবার বেলা ১১টায় এ মানববন্ধন শুরু হয়েছে, চলবে দুপুর ১২টা পর্যন্ত।

তিন দিনের কর্মসূচির দ্বিতীয় দিনে এদিন সারা দেশে মানববন্ধন করছেন বিএনপির নেতাকর্মীরা। জেলা সদর ও মহানগরে এ কর্মসূচি পালন করছে দলটি।

এ রায়ের প্রতিবাদে গতকাল মঙ্গলবারও সারা দেশে বিক্ষোভ করেন দলটির নেতাকর্মীরা।

এদিকে বৃহস্পতিবার অনশন কর্মসূচি পালনের বিষয়ে বিএনপির কেন্দ্রীয় প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী ও সহসাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজাদের নেতৃত্বে একটি প্রতিনিধিদল মঙ্গলবার দুপুরে ডিএমপি কার্যালয়ে যায়।

এ সময় ডিএমপির পক্ষ থেকে কর্মসূচি পালনের অনুমতি দেয়া হয়েছে বলে জানানো হয়।

এ প্রসঙ্গে জানতে চাইলে শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী যুগান্তরকে বলেন, বৃহস্পতিবার অনশন কর্মসূচি পালনে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে অনুমতি দেয়া হয়েছে।

এর আগে খালেদা জিয়ার সাজা বৃদ্ধি করে দেয়া রায়ের প্রতিবাদে মঙ্গলবার সারা দেশের মহানগর ও জেলা শহরগুলোতে বিক্ষোভ মিছিল এবং সমাবেশ করেছে বিএনপি। কর্মসূচির অংশ হিসেবে রাজধানীতে বিক্ষোভ করছেন দলটির নেতাকর্মীরা।

ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সাধারণ সম্পাদক কাজী আবুল বাশারের নেতৃত্বে একটি মিছিল জাতীয় স্টেডিয়ামের পূর্বগেট থেকে শুরু হয়ে মতিঝিল গোলচত্বর প্রদক্ষিণ করে দিলকুশা গিয়ে শেষ হয়।

মিছিলে উপস্থিত ছিলেন ঢাকা মহানগর দক্ষিণের সহসভাপতি হাজী মীর হোসেন মিরু, ঢাকা মহানগর দক্ষিণ যুবদলের সাধারণ সম্পাদক গোলাম মাওলা শাহিন, ঢাকা মহানগর দক্ষিণ স্বেচ্ছাসেবক দলের সভাপতি এসএম জিলানী ও সাধারণ সম্পাদক নজরুল ইসলাম, পূর্ব ছাত্রদলের সভাপতি এনামুল হক এনাম প্রমুখ।

ধানমণ্ডি থানা বিএনপির সভাপতি শেখ রবিউল আলম রবির নেতৃত্বে ধানমণ্ডি এলাকায় একটি বিক্ষোভ মিছিল বের করেন নেতাকর্মীরা। মিছিলে থানা বিএনপি, যুবদল, ছাত্রদল, স্বেচ্ছাসেবক দল, শ্রমিক দলের নেতারা উপস্থিত ছিলেন।

যমুনা ফিউচার পার্কের সামনে থেকে বিক্ষোভ মিছিল বের করে ঢাকা মহানগর উত্তর বিএনপি। মিছিলটি কিছুদূর গেলে পুলিশি বাধায় পড়ে।

মিছিলে নেতৃত্ব দেন ঢাকা মহানগর উত্তর বিএনপির সাধারণ সম্পাদক আহসান উল্লাহ হাসান, সহসভাপতি আতিকুল ইসলাম মতিন, যুগ্ম সম্পাদক আনোয়ারুজ্জামান আনোয়ার, ঢাকা মহানগর উত্তর যুবদলের সভাপতি এসএম জাহাঙ্গীর হোসেন, সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম মিল্টন প্রমুখ।

এ ছাড়া বিক্ষোভ মিছিল করেছে চকবাজার, কামরাঙ্গীরচর, ডেমরা, কদমতলী, কলাবাগান, মতিঝিল, শ্যামপুরসহ বিভিন্ন থানার নেতাকর্মীরা।

এদিকে জিয়া অরফারেজ ট্রাস্ট মামলায় খালেদা জিয়ার সাজা বাড়ানোর রায়ের প্রতিক্রিয়ায় আদালত বর্জন করে বিএনপিপন্থী আইনজীবীরা বিক্ষোভ করছেন।

এ ছাড়া আদালত কক্ষে প্রবেশের দুটি পথে তালা দিয়েছেন বিক্ষোভকারী আইনজীবীরা।

বুধবার সকাল ৯টা থেকে বিক্ষোভ কর্মসূচি শুরু হয়েছে, চলবে বেলা ১টা পর্যন্ত।

সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির আদালত বর্জনের কর্মসূচিতে সমর্থন জানিয়েছে জাতীয় আইনজীবী ঐক্যফ্রন্ট।

জিয়া অরফারেজ ট্রাস্ট মামলায় জজ আদালত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড দিয়েছিলেন।

তিন আসামির আপিল ও দুদকের একটি রিভিশন আবেদনের শুনানি শেষে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ মঙ্গলবার খালেদা জিয়ার সাজা বাড়িয়ে ১০ বছরের কারাদণ্ড দেন।

ঘটনাপ্রবাহ : কারাগারে খালেদা জিয়া

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×